মড্রিচের বছরেও গোলে মেসি-রোনালদোই সেরা

হাওর বার্তা ডেস্কঃ মেসি-রোনালদোর রাজত্বে হানা দিয়ে এ বছরের সব কটি ব্যক্তিগত বড় পুরস্কারই জিতে নিয়েছেন লুকা মড্রিচ। রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডারের আলোয় ঢাকা পড়েছেন সময়ের সেরা দুই তারকা। কেউ কেউ তো ২০১৮ সালটিতে মেসি-রোনালদোর গায়ে ব্যর্থতার চাদরই মুড়িয়ে দিতে চান। কিন্তু পরিসংখ্যান নিন্দুকদের সেই দাবিকে মিথ্যা বলেই প্রমাণ করছে। পরিসংখ্যান বরং চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, এবারও বছরের সর্বোচ্চ গোলের লড়াইটা সেই মেসি-রোনালদোর মধ্যেই সীমাবদ্ধ।

সত্যিই তাই। সময়ের চাকায় ভর করে আরও একটি বছর হারিয়ে যাওয়ার পথে। পেছন ফিরে তাকিয়ে দেখা যাচ্ছে বিদায়ের অপেক্ষায় থাকা ২০১৮ সালটিতেও সর্বোচ্চ গোল করাদের তালিকার প্রথম দুটি আসনেই মেসি-রোনালদো। ৫০ গোল নিয়ে সবার উপরে মেসি। ৪৬ গোল নিয়ে দুই নম্বরে ক্রিস্তিয়ানো রোনালদো।

হ্যাঁ, ২০১৮ সালটিতে ক্লাব বার্সেলোনা ও আর্জেন্টিনা জাতীয় দল মিলিয়ে এরই মধ্যে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি। এ নিয়ে ক্যারিয়ারে অষ্টম বারের মতো বছরে ৫০ বা তার বেশি গোলের কীর্তি গড়লেন তিনি। তার তুলনায় রোনালদোও খুব পিছিয়ে নেই। রিয়াল, জুভেন্টাস এবং পর্তুগাল জাতীয় দল মিলিয়ে তিনি এ বছরে এ পর্যন্ত করেছেন ৪৬ গোল। কে জানে, হয়তো মেসির মতো তিনিও ক্যারিয়ারে অষ্টম বারের মতো ৫০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলতে পারেন!

সেই সুযোগ ভালোমতোই আছে রোনালদোর সামনে। কারণ, এ বছরে লিগে আরও ৩টি ম্যাচ আছে তার ক্লাব জুভেন্টাসের। ৩ ম্যাচে ৪ গোল, রোনালদোর জন্য এ আর কঠিন কি! গোলসংখ্যাটা বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে মেসিরও। তবে স্প্যানিশ লা লিগায় এ বছরে তার ক্লাব বার্সেলোনার আর মাত্র একটা ম্যাচই বাকি। আগামী শনিবার নিজেদের মাঠ ন্যু-ক্যাম্পে বছরের শেষ ম্যাচটি বার্সেলোনা খেলবে সেল্টা ভিগোর বিপক্ষে। সেদিন গোল পেলে মেসি সংখ্যাটা বাড়িয়ে নিতে পারবেন। না পেলেও তার কিছু যাবে-আসবে না।

সেই ২০০৯ সাল থেকে শুরু হয়েছে মেসি-রোনালদোর প্রত্যক্ষ দ্বৈরথ। সেই থেকে প্রতিবারই বছরের সর্বোচ্চ গোলের দ্বৈরথটা হয়ে আসছে তাদের দুজনের মধ্যেই। অন্য কেউই তাদের এই জমাট দ্বৈরথে ঢুকতে পারেনি। গত এক দশকে দুজনের এই লড়াইয়ে মেসি একটু হলেও এগিয়ে। তিনি এরই মধ্যে অষ্টমবারের মতো ৫০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলেছেন। রোনালদো এই কীর্তি গড়েছেন ৭ বার।

১০ বছরের মধ্যে ৭ বছরই সর্বোচ্চ গোলদাতা মেসি। ৩ বছর সর্বোচ্চ গোল করেছেন রোনালদো। সব মিলে এক বছরে সর্বোচ্চ গোলের কীর্তিটাও মেসির দখলেই। ২০১২ সালটিতে বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর গড়েন ৯০ গোল করার অবিশ্বাস্য কীর্তি। সব মিলেও এগিয়ে মেসিই। গত ১০ বছরে মোট ৫৬৭ গোল করেছেন মেসি। রোনালদো করেছেন ৫৪২ গোল।

এ বছরে মেসি-রোনালদোর ধারের কাছে কেবল বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কি ও লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ। লেভান্ডভস্কি এ পর্যন্ত করেছেন ৪৫ গোল, সালাহ ৪১টি। এছাড়া টটেনহামের ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেন ৩৮ ও বার্সেলোনার উরুগুইয়ান ফরোয়ার্ড লুইস ‍সুয়ারেজ করেছেন ৩৭ গোল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর