জয়ে তৃতীয় সেরা বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ ক্যালেন্ডারের পাতা থেকে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। ২০১৮ সাল শেষ হতে আর বাকি ১৫ দিন। তারপর নতুন বছরের নতুন সূর্য। শেষ হতে যাওয়া বছরটি কেমন ছিল বাংলাদেশ ক্রিকেটের জন্য? বিশেষ করে টাইগারদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে? বছরের গোধূলি প্রান্তে দাঁড়িয়ে পেছনে তাকালে সোনালি পরিসংখ্যানই ঝলক দিয়ে ওঠে।

জয়-পরাজয়ের পরিসংখ্যানে এই বছরটায় বাংলাদেশের সামনে শুধু দুইটি দল—ইংল্যান্ড ও ভারত। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ তাবৎ দলগুলোর অবস্থান বাংলাদেশের পেছনে।

জয় দিয়েই বছরটা শুরু করেছিল বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়েকে হারিয়েছিল তারা। আর বছর শেষও করেছে জয় দিয়ে। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। এ বছর মোট ২০টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। যার মধ্যে ১৩টিই জিতেছে টাইগাররা। জয়ের হার ৬৫ শতাংশ।

এ বছর জিম্বাবুয়ের বিপক্ষে ৫টি ওয়ানডে খেলে ৫টিতেই জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ ম্যাচে ৪ জয়, শ্রীলঙ্কার বিপক্ষে ৪ ম্যাচে ২ জয়, আফগানিস্তানের বিপক্ষে ২ ম্যাচে ১ জয় এবং পাকিস্তানের বিপক্ষে ১ ম্যাচ খেলে সেটিতে জিতেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে খেলা ২টি ম্যাচই হেরেছে তারা।

চলতি বছর জয়-পরাজয়ের পরিসংখ্যানে বাংলাদেশের চেয়ে এগিয়ে ইংল্যান্ড ও ভারত। ইংলিশরা এ বছর খেলেছে ২৪টি ওয়ানডে। জিতেছে ১৭টিতে। তাদের জয়ের হার ৭৩.৯১ শতাংশ। এরপরে আছে ভারত। বিরাট কোহলির দল মোট খেলেছে ২০টি ম্যাচ। জিতেছে ১৪টিতে। টাই হয়েছে ২টি। অর্থাৎ সমান সংখ্যক ম্যাচ খেলে বাংলাদেশের চেয়ে মাত্র একটি বেশি জিতেছে ভারত। তাদের জয়ের হার ৭০ শতাংশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর