নিষিদ্ধ ঘোষিত ইটভাটা আবার চালু

হাওর বার্তা ডেস্কঃ ফেনীর দাগনভূঞায় নিষিদ্ধ এলাকায় গড়ে উঠা সিলোনীয়া এস বি এম সি ব্রিকফিল্ড বন্ধের দাবি দীর্ঘ দিনের।

জানা যায়, ব্রিক ফিল্ডটির ১৫০ গজ দূরত্বে উঃ লালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৫-২০ গজের মধ্যে মসজিদ, মক্তব ও জনবসতি সহ রয়েছে ফসলি ভূমি। যার ফলে পরিবেশ, ফসল ও জনস্বাস্থের জন্য ব্যাপক হুমকি এ ব্রিকফিল্ডটি।

১৬ সালের জানুয়ারীর এক তারিখে  বন ও পরিবেশ সচিব ও পরিবেশ অধিদপ্তরে এলাকাবাসী লিখিত অভিযোগ দিলে সবকিছু বিবেচনায় পরিবেশ অধিদপ্তরের সকল বিভাগীয় অধিদপ্তর ও প্রশাসনের সকল বিভাগ ২০১৩ইং আইনে গেজেট মোতাবেকা ফিল্ডটি  নিষিদ্ধ এলাকায় উল্লেখ করে  তাহা বন্ধ করে অন্যত্র সরিয়ে নেওয়ার নির্দেশ  প্রদান করেন। যার ফলে গত ২০১৬ইং সাল ইটভাটা বন্ধ রাখা হয়, সেই মোতাবেক ব্রিক ফিল্ডটি লাইসেন্স নবায়ন করাতে সম্ভব হয়নি।

সর্বশেষ পরিবেশ অধিদপ্তরের চট্রগ্রাম অঞ্চলের মাননীয় পরিচালক পরিবেশ অধিদপ্তর ফেনী জেলাকে ১৭ সালের ২৯ অক্টোবর ব্রিকফিল্ডটি ছাড়পত্রহীন ভাবে চালু করার কারনে এমফোর্সমেন্ট মামলা রুজু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

অভিযোগ উঠেছে ,অদৃশ্য কারণে ফেনীর সহকারি পরিচালক ও পরিদর্শক ব্রিক ফিল্ড বন্ধ না করয়িা বিভাগীয় আদেশ উপেক্ষা করে ব্রিকফিল্ড বন্ধে ও মালিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে মালিকের পক্ষপাততুষ্ট হয়ে কোন প্রকার ব্যবস্থা না নিয়ে মনগড়া বানোয়াট প্রতিবেদন তৈরি করে  মালিক পক্ষকে অবৈধভাবে ব্রিকফিল্ডটি পরিচালনার সুযোগ করে দেয়। ফের নিষিদ্ধ এলাকায় চলছে ইটভাটা দূষিত হচ্ছে পরিবেশ,

অসুস্থ হচ্ছে শিশু শিক্ষার্থী সহ এলাকাবাসী। ব্রিকফিল্ডটি বন্ধের দাবিতে এবার মানববন্ধন করছেন এলাকাবাসী ও শিশু শিক্ষার্থীরা। গত ১৭ নভেম্বর বিদ্যালয় আঙ্গিনায় ব্যানার হাতে বিক্ষোভ মিচিল করেন উঃ লালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীরা। এখন দেখার বিষয় তাদের এ অভিযোগ আকঙ্খার কথা যথাযত কতৃপক্ষের কাছে পৌছায় কিনা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর