বিশ্বজুড়ে গাঁজাকে বৈধতা দিচ্ছে বিভিন্ন দেশ

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বজুড়ে গাঁজাকে বৈধতা দিচ্ছে বিভিন্ন দেশ। এছাড়া গাঁজার ব্যবহারে অনেক দেশের নীতিমালা ও মানসিকতার পরিবর্তন হচ্ছে।

সম্প্রতি মেক্সিকোর নতুন সরকার বিনোদনমূলক ব্যবহারে গাঁজাকে বৈধতা দেওয়ার পরিকল্পনা করছে। অন্যদিকে লুক্সেমবার্গের পরবর্তী সরকারেরও এমন পরিকল্পনা আছে বলে জানানো হয়। নিউজিল্যান্ডের নেতারাও গাঁজাকে বৈধতা দেওয়ার জন্য গণভোট আয়োজন করার চিন্তা করছেন।

এছাড়া ব্রাজিল, জ্যামাইকা ও পর্তুগালে গাঁজা বিক্রি অবৈধ হলেও সামান্য পরিমাণে গাঁজা সঙ্গে থাকা বর্তমানে অপরাধ বলে বিবেচিত হয় না। স্পেনে ব্যক্তিগতভাবে গাঁজা ব্যবহার বৈধ, আর নেদারল্যান্ডসের কফি শপগুলোতে গাঁজা বিক্রি করার অনুমতি রয়েছে।

অন্যদিকে বর্তমানে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের ৩৩টিতেই চিকিৎসা কাজে গাঁজা ব্যবহার বৈধ। আর চিকিৎসা কাজে গাঁজার ব্যবহার বৈধ করেছে অনেক দেশই।

এছাড়া নতুন করে আরো অনেক দেশ গাঁজাকে বৈধতা দেওয়া চিন্তা-ভাবনা করছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এনিয়ে কিছুটা দুশ্চিন্তাও প্রকাশ করেছেন।

গাঁজার প্রভাবে বিভ্রান্তি, দুশ্চিন্তা ও সন্দেহ তৈরি করতে পারে। এছাড়া তামাকের সঙ্গে মিশিয়ে গাঁজা সেবনে ফুসফুস ক্যান্সারের মত রোগের সম্ভাবনা বাড়তে পারে। নিয়মিত গাঁজা সেবনে মানসিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে বলে সতর্ক করা হয়ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর