জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় পার্লামেন্ট ইপি

হাওর বার্তা ডেস্কঃ আগামী জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করবে না বলে জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট (ইপি)। এ নির্বাচন প্রক্রিয়া ও ফলাফল নিয়েও তারা কোনো মন্তব্য করবে না। মঙ্গলবার (২৭ নভেম্বর) ইপি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য  জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন পর‌্যবেক্ষণ করবে না ইপি। নির্বাচনের প্রক্রিয়া এমনকি পরবর্তী ফলাফল নিয়েও তারা কোনো মন্তব্য করবে না। এ নির্বাচন নিয়ে ইপির কোনো সদস্যের মন্তব্য করারও সুযোগ নেই। কোনো পার্লামেন্ট সদস্যের এ নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া ইপির অথবা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিত্ব করে না।

উল্লেখ্য, জাতীয় নির্বাচনে ইপির কোনো পর্যবেক্ষক পাঠাবে না বলে আগেই জানিয়েছিলো। এখন নির্বাচন নিয়ে ইপি তাদের অবস্থান স্পষ্ট করলো। তবে ইইউ’র দু’জন বিশেষজ্ঞ মঙ্গলবার (২৭ নভেম্বর) ঢাকায় এসেছেন। তারা দু’জনে এখন থেকে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে নির্বাচন পর‌্যবেক্ষণ করবেন। এ দু’জন বিশেষজ্ঞ হলেন- ডেভিড নোয়েল ওয়ার্ড ও ইরিনা মারিয়া গৌনারি। পর‌্যবেক্ষণ শেষে তারা এ নিয়ে ইইউ’র কাছে বিস্তারিত প্রতিবেদন জমা দেবেন।

এদিকে গত ২৪ ও ২৬ নভেম্বর ইপি’র ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা সফর করেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ হবে বলে প্রত্যাশা করেছেন তারা।

ঢাকায় সফর শেষে ইইউ’র সংসদীয় প্রতিনিধি দলের নেতা রূপার্ট ম্যাথ্যুস বলেছিলেন, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু, অংশগ্রহণমূলক নিরপেক্ষ হবে বলে আমরা প্রত্যাশা করছি। সে কারণে নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইইউ। যেখানে নির্বাচনে সহিংসতা, কারচুপি ও ইলেকশন ইঞ্জিনিয়ারিং হওয়ার আশঙ্ক্ষা থাকে, ইইউ সেখানেই নির্বাচন পর্যবেক্ষক পাঠিয়ে থাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর