,

1444653267

অর্থনীতিতে নোবেল পেলেন অ্যানগাস ডেটন

২০১৫ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ৬৯ বছর বয়সী ব্রিটিশ অর্থনীতিবিদ অ্যানগাস ডেটন। দারিদ্র, ব্যয় ও অর্থনৈতিক কল্যাণ নিয়ে মৌলিক গবেষণার জন্য এই অর্থনীতিবিদকে এ পুরস্কার প্রধান করা হয়। যুক্তরাজ্যে জন্ম নেয়া এই অর্থনীতিবিদ বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যাপনা করছেন।

সোমবার স্থানীয় সময় দুপুর ১টায় সুইডেনের রাজধানী স্টকহোমে এক সংবাদ সম্মেলনে সুইডেনের নোবেল অ্যাসেম্বলি ‘দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস’ এই পুরস্কার ঘোষণা করে। অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা মধ্যদিয়ে এবারের নোবেল পুরস্কারের কাজ সমাপ্ত হলো।

সংবাদ সম্মেলনে বলা হয়, অর্থনৈতিক নকশা প্রণয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে। যা সামাজিক কল্যাণ ও দারিদ্র কমিয়ে আনতে হায়তা করবে। অন্য যে কারো চেয়ে ডেটনের এ বিষয়ের গবেষণা ব্যাপক বোঝাপড়া তৈরি করেছে। মূলত, ভোগ, দারিদ্র্য ও জনকল্যাণ বিষয়ে বিশ্লেষণের জন্য তাকে এ সম্মাননা দেয়া হলো।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যে জন্ম নেয়া এই অর্থনীতিবিদ অ্যানগাস ডেটন-এর হাতে ৮০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার) ও একটি সনদ প্রদান করা হবে।

গত বছর অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন ফরাসি অর্থনীতিবিদ জ্যঁ তিরোল। বাজার অর্থনীতি নিয়ে গুরুত্বপূর্ণ মতবাদের জন্য তাকে এ সম্মাননা দেয়া হয়।

উল্লেখ্য, ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রদানের পদ্ধতি চালু রয়েছে। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুযায়ী মোট ছয়টি বিষয়ে এই পুরস্কার দেওয়া হয়। বিষয়গুলো হচ্ছে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর