যে পদ্ধতিতে ঘড়ে বসে পাবেন জাতীয় পরিচয়পত্র

ভোটার হওয়ার পর জাতীয় পরিচয়পত্র না থাকায় প্রতিনিয়ত বিভিন্ন কাজ করতে গিয়ে ভোটাররা সম্মুখীন হচ্ছেন নানা সমস্যার। তাদের এ সমস্যার সমাধানে নির্বাচন কমিশন দেবে সময়িক পরিচয়পত্র। যে সকল ভোটারের, ভোটার হওয়ার পর এখনো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পায়নি তাদেরকে সময়িক পরিচয়পত্র দিবে ইসি। যা জাতীয় পরিচয়পত্রের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। আসুন যেনে নেই কিভাবে পাওয়া যাবে এই কার্ড।

প্রথম ধাপ,

এই সেবা পেতে হলে প্রথমে নির্বাচন কমিশনের (ইসি) ওয়েব সাইটে (https://services.nidw.gov.bd/ ) যেতে হবে। এই পেজে গিয়ে ২০১৩ – ২০১৪ সালে কিম্বা তার আগের হালনাগাদে ভোটার নিবন্ধন হয়েছেন কিন্তু জাতীয় পরিচয় পত্র পাননি এসব ভোটাররা ইসির ঐ সাইটে অপশনে ক্লিক করতে হবে। তখন কয়েকটি অপশন আসবে। এখানেথেকে প্রথমে ‘ভোটার তথ্য’ অপশনে যেতে হবে।

দ্বীতয় ধাপ,
এই অপশনে গিয়ে ভোটার হওয়ার সময় যে প্রাপ্তি রশিদ দেওয়া হয়, সেই স্লিপে যে নম্বর দেওয়া থাকে সেই নম্বরটি দিতে হবে, জন্ম তারিখ দিতে হবে এবং ক্যাপচা নম্বর দেওয়ার পর তখন ‘ভোটার তথ্য দেখুন’ এমন একটি অপশন আসবে এখানে ক্লিক করতে হবে।

তূতীয় ধাপ,
এখন ‘রেজিস্টার’ মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইন সেবার জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

চতুর্থ ধাপ,
এবার ‘লগইন’-এ গিয়ে ইউজার পাসওয়ার্ড দিয়ে লগইন করে ‘পরিচয় বিবরণী’ মেনুতে গিয়ে পরিচয় বিবরণী দেখা যাবে।
সেখান থেকে জাতীয় পরিচয়পত্র নম্বর নিয়ে সাতে প্রযোযনিয় কিছু কাগজ পত্র নিয়ে নির্বাচন কমিশনের এনআইডি বিভাগে জমা দিলে তারা একটি সাময়িক পরিচয় পত্র দিবে। তাছাড়া এই ছাইট থেকে জাতীয় পরিচয়পত্র নম্বর নিয়ে বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর