কে পি শর্মা ওলি নেপালের নতুন প্রধানমন্ত্রী

নেপালের প্রবীণ মার্কসবাদী রাজনীতিবিদ কে পি শর্মা ওলি রোববার দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বচিত হয়েছেন। আজ নেপালি সংসদে ভোটাভুটিতে প্রধানমন্ত্রী পদে তাঁর প্রতিদ্বন্দ্বী নেপালি কংগ্রেসের প্রার্থী সুশীল কৈরালাকে বড় ব্যবধানে হারিয়ে দেন ওলি। তিনি দেশের কমিউনিস্ট পার্টি-সিপিএন-ইউএমএলের চেয়ারম্যান। ওলি সিপিএন-ইউএমএলের চতুর্থ নেতা, যিনি প্রধানমন্ত্রী হলেন। খবর- বাসস।

নেপালি সংসদ সর্বসম্মতিতে নেতা বেছে নিতে না পারায় ভোটাভুটি অনিবার্য হয়ে পড়েছিল। পার্লামেন্টে ভোটাভুটির পর স্পিকার সুবাস চন্দ্র নেমবাং বিপুল হর্ষধ্বনি ও করতালির মধ্যে ঘোষণা করেন, ‘আমি ঘোষণা করছি যে সম্মানিত সদস্য কে পি শর্মা ওলি নেপালের প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হয়েছেন।’

৫৮৭ সদস্যের নেপালি সংসদে নতুন প্রধানমন্ত্রী ওলি পেয়েছেন ৩৩৮টি ভোট। ২৯৯টি ভোট পেলেই জয়ী হতেন তিনি। তার চেয়েও ৩৯টি ভোট বেশি পেয়েছেন। আর তাঁর প্রতিদ্বন্দ্বী নেপালের কংগ্রেস নেতা সুশীল কৈরালা পেয়েছেন ২৪৯টি ভোট।

২০০৬ সালে গিরিজা প্রসাদ কৈরালা সরকারে উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ওলি। ৬৩ বছর বয়সী ওলি গত বছরেই তাঁর দল সিপিএন-ইউএমএলের চেয়ারম্যান হন।

ওলি ভোটাভুটি শুরু হওয়ার আগে পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে বলেন, ‘সংবিধান নিয়ে কিছু গোষ্ঠী অসন্তুষ্ঠ হয়েছেন। আমাদের তাদের দাবি-দাওয়া বিবেচনা করতে হবে।’

তিনি বলেন, ‘আমাদের দেশ ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে। আমি পুনর্গঠন প্রক্রিয়া জোরদার করব।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর