জাতীয় সরকার গঠনের আহ্বান বি. চৌধুরীর

অবিলম্বে জাতীয় সরকার গঠনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। রবিবার দুপুরে রাজধানীর বারিধারার বাসভবনে নিজের ৮৫ তম জন্মদিন পালন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।
সরকারকে উদ্দেশ্যে করে বি. চৌধুরী বলেন, দেশের বর্তমান সংকটজনক পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে একচোখা নীতি ছেড়ে একটি জাতীয় সরকার গঠন করতে হবে। তবে জাতীয় সরকারে বর্তমান সংসদের লোকজনকে অন্তর্ভুক্ত করা যাবে না। কারণ এই সংসদের লোকজন জনগণের ভোটে নির্বাচিত হয় নাই।
তিনি বলেন, বর্তমান জাতীয় সংসদের আগের সংসদের লোকজন এবং অন্যান্য দল ও শ্রেণী-পেশার মধ্য থেকে ভাল মানুষ নিয়ে এই জাতীয় সরকার গঠন করতে হবে।
সাবেক এই রাষ্ট্রপতি বলেন, দেশে খাদ্য উৎপাদন ও শিক্ষাক্ষেত্রে সাফল্য পেলেও আমরা গণতন্ত্র পেলাম না। ভোট আছে, ফলাফল নাই। মানুষ ভোট দিতে পারে না। শতকরা পাঁচ ভাগ ভোট নিয়ে সরকার চলছে।
দুই বিদেশি নাগরিক হত্যার ব্যাপারে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বলেন, ইতালী ও জাপানের নাগরিককে হত্যা করা হল। কিন্তু হত্যার সাথে জড়িত একজনকেও গ্রেপ্তার করা হয় নাই। এতে আমাদের প্রতি বিদেশিদের আস্থা নষ্ট হয়ে যাবে।
পুলিশের আগেই যদি প্রধানমন্ত্রী, তার ছেলে ও অন্য মন্ত্রীরা বলে দেন বিএনপি, জামায়াত এসব হত্যার সাথে জড়িত, তাহলে পুলিশ কি করবে? প্রশ্ন রাখেন তিনি।
বি. চৌধুরী বলেন, দেশে আইএসের অস্তিত্ব আছে কিনা- তা সরকারকে সুস্পষ্টভাবে বলতে হবে। ক্রিকেটে আমাদের বিশাল মর্যাদা ও অর্জনকে ম্লান এবং পাকিস্তানের পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য ষড়যন্ত্র চলছে। বাংলাদেশকে দুবাই গিয়ে খেলতে হলে কোথায় যাবে আমাদের ক্রিকেট? অনেক রকম ষড়যন্ত্র চলছে।
সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী দেশে আইএসের অস্থিত্ব আছে কিনা— সে বিষয়েও সরকারের সুস্পষ্ট ব্যাখ্যা দাবি করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর