তথ্যপ্রযুক্তির উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করবে সৌদি আরব

সৌদি সরকারের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ড. মোহাম্মদ বিন ইব্রাহিম আল-সুয়াইয়েল (Dr. Mohammed bin Ibrahim Al-Suwaiyel)এর আমন্ত্রণে গত ৬ অক্টোবর থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে অবস্থান করছেন। ৭ অক্টোবর ড. আল-সুয়াইয়েল এর সাথে রিয়াদে তাঁর অফিসে দু’মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের এগিয়ে চলা এবং বর্তমান সরকারের নানাবিধ কর্মকান্ড তুলে ধরে জুনাইদ আহ্মেদ পলক বলেন, শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে দ্রুতগতিতে এগিয়ে চলছে। সরকার হাই-টেক পার্কসহ প্রযুক্তিসংশ্লিষ্ট অবকাঠামো সৃষ্টিতে গুরুত্বারোপ করার পাশাপাশি প্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ উন্নয়নে এবং দেশের তথ্যপ্রযুক্তি শিল্পকে এগিয়ে নিতে নিরলস কাজ করছে।

সৌদিমন্ত্রী এসময় তথ্যপ্রযুক্তি খাতে সৌদি আরবের সমসাময়িক অগ্রগতি এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জনাব পলককে অবহিত করেন।

বৈঠকে উভয় মন্ত্রী দু’দেশের মধ্যে আইসিটি খাতে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে একসাথে কাজ করা, সৌদি বিনিয়োগ প্রবাহ বৃদ্ধি করা ও দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী রিয়াদে অবস্থিত সৌদি আরবের কমিউনিকেশন এন্ড ইনফরমেশন টেকনোলজি (সিআইটি) কমিশন ও সৌদি টেলিকম কমিশন (এসটিসি) এর সাথেও দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেন। এছাড়াও তিনি কয়েকটি খ্যাতনামা আইটি প্রতিষ্ঠান পরিদর্শনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশি এবং রিয়াদের ব্রিটিশ-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের সাথে মতবিনিময়সভায় অংশ নেন।

এ সকল কর্মসূচিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর সাথে আরো উপস্থিত ছিলেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং ন্যাশনাল ডেটা সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক তারেক বরকতুল্লাহ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর