আমেরিকার বিরুদ্ধে যুদ্ধের হুমকি উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন ফের যুদ্ধের হুমকি দিলেন। তবে এবার আর তার নিশানা প্রতিবেশী দেশ দক্ষিন কোরিয়ার দিকে নয়, নিশানায় রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র। ‘বিশ্ব নিয়ন্ত্রক’ আমেরিকার সঙ্গে যেকোনও রকম যুদ্ধের জন্য উত্তর কোরিয়া তৈরি রয়েছেন বলে জানিয়েছেন এই নেতা।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন পিপলস পার্টির ৭০তম বার্ষিকী উপলক্ষ্যে শনিবার দেশটির সামরিক কুচকাওয়াজে বক্তব্য দেওয়ার সময় দেশটির নেতা কিম জং উন এ হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যেকোনো ধরনের যুদ্ধের জন্য উত্তর কোরিয়া প্রস্তুত রয়েছে।

পিপলস পার্টির প্রতিষ্ঠাদিবস উপলক্ষ্যে বিশাল জমায়েত হয়েছিল ‘দ্বিতীয় কিম সাং স্কোয়ারে’ (দ্বিতীয় কিম উন সাং, কিম জং উনের দাদু)। সেখানেই রাষ্ট্রায়াত্ব টিভিকে সাক্ষাৎকার দেওয়ার সময় কিম জং উন বলেন, “আমরা যুদ্ধের জন্য তৈরি। আমেরিকার কোনও রকম দাদাগিরি মানা হবে না। আমাদের দলীয় আদর্শে ‘বিল্পবে’র অর্থ হচ্ছে কাউকে ভয় না পাওয়া।” এই যুদ্ধে দু’দিন আগে অবধি শত্রু দেশ হিসাবে গণ্য হওয়া দক্ষিণ কোরিয়াও জংয়ের সঙ্গে দেবে বলে শনিবার ঘোষণা করেন কিম জং উন।

তবে দলটির এ অনুষ্ঠানে চীন ছাড়া বিশ্বের অন্য কোনো দেশের নেতাকে দেখা যায়নি। চীনের কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ নেতা লিউ ইয়ুনসানকে কিমের পাশে দেখা গেছে। তিনি চিন প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন। এ সময় তাকে উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তাদের সঙ্গে খোশ মেজাজে আলাপ-আলোচনা করতে দেখা যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর