নির্বাচনের আগে আরও ১২ জন সচিব পরিবর্তন সিদ্ধান্ত

হাওর বার্তা ডেস্কঃ নির্বাচনের আগে আরও ১২ জন সচিব পরিবর্তন, নতুন নিয়োগ ও বদলির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সূত্র জানায়, এটাই এ সরকারের শেষ সময়ে সর্ববৃহৎ সচিব পর্যায়ে বদলির ঘটনা। এরপর আর এ সরকারের সময়ে এমন বদলির ঘটনা নাও ঘটতে পারে বলে জানা গেছে। এদিকে, প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব পদে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনকে যে দায়িত্ব দেওয়ার কথা ছিল তা আপাতত হচ্ছে না। অর্থাৎ পরিবর্তন হচ্ছে না জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব পদের।

এদিকে, গেল সপ্তাহে পাবলিক সার্ভিস কমিশনের-পিএসসির সচিব আকতারী মমতাজ, ভূমি মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ও সিনিয়র সচিব মো. মাহফুজুর রহমান অবসরে গেছেন। ফলে এসব জায়গায় নিয়োগ দেওয়া হবে নতুন সচিব।

এছাড়াও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম ২৭ অক্টোবর ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরূপ চৌধুরী ৩১ অক্টোবর পিআরএলে যাবেন। ফলে এই দুই বিভাগ ও মন্ত্রণালয়ে দেওয়া হবে নতুন সচিব।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবের দায়িত্ব দেওয়া হবে। বিষয়টি প্রায় চূড়ান্ত বলেও জানায় সূত্র।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, এ বদলির ঘটনা আগামী সপ্তাহের মধ্যে চূড়ান্ত হবে। কারণ নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচনী তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। তখন যে সরকার থাকবে সেই সরকার নীতি নির্ধারনী কোনো কার্যক্রম হাতে নিতে পারবে না। তারা মূলত রুটিন ওয়ার্কের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। ফলে এ বদলি ও পরিবর্তনের কাজ আগামী সপ্তাহে চূড়ান্ত করবে সরকার।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ-এপিডি অনুবিভাগের অতিরিক্ত সচিব শেখ ইউসুফ হারুন সাংবাদিককে বলেন, আমার কাছে এমন কোনো খবর নেই। আমি এখন ফরমালি কিছু বলতে চাচ্ছি না। গভর্নমেন্ট অর্ডার না হওয়া পর্যন্ত কিছু বলতে পারছি না। এটা সম্পূর্ণভাবে প্রধানমন্ত্রীর এখতিয়ার। তিনি যেভাবে নির্দেশনা দেবেন সেভাবেই হবে।

গেল সপ্তাহে বেশকিছু সচিব পিআরএলে গেছেন এবং চলতি সপ্তাহেও আরও কিছু বিভাগ ও মন্ত্রণালয়ের সচিব পিআরএলে যাবেন। সেই জায়গায় কতদিন নাগাদ নতুন সচিব নিয়োগ দেওয়া হবে, এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ অতিরিক্ত সচিব বলেন, সেটা খুব দ্রুতই সিদ্ধান্ত হবে। এসব গুরুত্বপূর্ণ ইস্যুতে প্রধানমন্ত্রী যেভাবে সিদ্ধান্ত নেন সেভাবেই হবে বলেও জানান সরকারের এ কর্মকর্তা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর