শক্তিশালী দক্ষিণ কোরিয়ার মুখোমুখি বাংলাদেশের মেয়েরা

হাওর বার্তা ডেস্কঃ ক’দিন আগেই সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে শিরোপা জিতেছে বাংলাদেশের মেয়েরা। এরপর পুরো একমাসও কাটেনি। এবার বাংলাদেশের কিশোরী মেয়েদের সামনে আরেকটি বড় চ্যালেঞ্জ। এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবলের বাছাই পর্বের মিশনে নামতে হচ্ছে মৌসুমী-সানজিদাদের। আসরে বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে।

যে গ্রুপের আয়োজক তাজিকিস্তান। স্বাগতিকরা ছাড়াও বাংলাদেশের গ্রুপ সঙ্গী দক্ষিণ কোরিয়া ও চাইনিজ তাইপে। বুধবার আসরের প্রথম দিনই শক্তিশালী দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। তাজিকিস্তানের রিপাবলিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ৩টায়।

মোট ৬টি গ্রুপে অনুষ্ঠিত হবে এই বাছাই পর্ব। ছয়টি গ্রুপ চ্যাম্পিয়ন ও দুটি সেরা রানার্সআপ দল নিয়ে হবে চূড়ান্ত পর্ব। বাংলাদেশ দক্ষিণ কোরিয়াকে সম্ভাব্য গ্রুপ চ্যাম্পিয়ন ধরে প্রস্তুতি নিয়েছে। সেরা রানার্সআপ হয়ে দ্বিতীয় পর্বে উঠতে চায় গোলাম রব্বানী ছোটনের দল।

তবে দক্ষিণ কোরিয়াকে শক্তিশালী ও প্রবল প্রতিপক্ষ মানলেও বাংলাদেশ মাঠে লড়াই করতে চায়। মঙ্গলবার অধিনায়ক মিসরাত জাহান মৌসুমী বললেন সে কথাই, ‘আমরা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ভালো একটি ম্যাচ উপহার দিতে চাই। প্রথম ম্যাচ নিয়ে আমাদের প্রত্যেকেই খুব সিরিয়াস। সবাই এই ম্যাচে সর্বোচ্চটা দিতে তৈরি।’

গেল বছর এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের মূল পর্বে খেলেছিল বাংলাদেশ। বলতে গেলে সেই দলের বেশিরভাগ সদস্য নিয়েই গড়া হয়েছে অনূর্ধ্ব-১৯ দল। সেই আসরে দক্ষিণ কোরিয়া রাসার্নআপ হয়। তবে অন্য গ্রুপে থাকায় বাংলাদেশ তাদের বিপক্ষে খেলেনি। তবে উত্তর কোরিয়ার মুখোমুখি হয়ে ৯-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে ওভাবে আত্মসমর্পন করতে চায় না বাংলাদেশ। কোচ গোলাম রব্বানী ছোটনকে আশাবাদি করছে নেমেদের প্রস্তুতি, ‘গ্রুপের সব দলই শক্তিশালী। শেষ এক বছরে আমাদের দল ভালো প্রস্তুতি নিয়েছে। এই মাসে ভুটানে আমরা সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছি। আমাদের মেয়েরা তাই ভালো অভিজ্ঞতা নিয়েই এখানে এসেছে। এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবলের এই আসরে খেলতে আমাদের মেয়েরা বেশ আত্মবিশ্বাসী।’

এদিকে দক্ষিণ কোরিয়ার কোচ হুট জং জে সব ম্যাচে জয় তুলে নেওয়ার কথা বলেছেন। তবে বাংলাদেশকে সমীহ করছেন তিনি, ‘আমরা সব ম্যাচই জেতার জন্য ভালো ভাবে প্রস্তুতি নিয়েছি। বাংলাদেশ অনেক ভালো এবং সুন্দর একটি দল। আগামীকাল প্রতিদ্বন্দ্বিতাপূর্ন একটি ম্যাচই হতে যাচ্ছে।’

বাংলাদেশ অবশ্য এই ম্যাচে পাচ্ছে না ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকারকে। গেল বছর এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে অস্ট্রেলিয়ার বিপক্ষে লাল কার্ড পেয়েছিলেন তিনি। এএফসির টুর্নামেন্টে তাই দুই ম্যাচে নিষেধাজ্ঞা আছে তার উপর। সব ঠিক থাকলে তাজিকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি খেলতে পারবেন কৃষ্ণা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর