পাঠ্যবই ছাপা, কাটিং ও বাইন্ডিংয়ের কাজে ব্যস্ত ৯৮ হাজার মানুষ

হাওর বার্তা ডেস্কঃ নতুন বইয়ের ঘ্রাণ নিতে নিতে আনন্দে উচ্ছল হয়ে নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনেই বাড়ি ফিরতে পারবে শিক্ষার্থীরা। গভীর রাতেও তাই ছাপাখানাগুলো থেকে ভেসে আসছে মেশিনের শব্দ। সারাদেশের প্রায় ৪০০ মুদ্রণ প্রতিষ্ঠানে (প্রিন্টিং প্রেস) দিন আর রাতের এখন আর কোনো তফাত নেই। পাঠ্যবই ছাপা, কাটিং ও বাইন্ডিংয়ের কাজে ব্যস্ত ৯৮ হাজার মানুষ। একটাই লক্ষ্য তাদের-এবারও বছরের শুরুতেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে দেওয়া।

২০১৯ সালের প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর জন্য ছাপা হচ্ছে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি পাঠ্যবই। এসব বই ছাপার পর জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দিতে কাজ করছে ১৬ হাজার ৪০০টি ট্রাক।

দেশজুড়ে পাঠ্যবই মুদ্রণ ও পরিবহন কাজের তদারকি করছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২২টি টিমের ৬৬ জন কর্মকর্তা। এর বাইরেও এনসিটিবির চেয়ারম্যান ও সদস্যদের নেতৃত্বে কেন্দ্রীয় মনিটরিং টিম, এনসিটিবির কর্মকর্তা-কর্মচারী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মনিটরিং টিম মিলিয়ে আরও ২১২ কর্মকর্তা-কর্মচারী এই মহাযজ্ঞে শ্রম দিচ্ছেন।

আর দু’মাস পরই ফুরোবে কোমলমতি শিক্ষার্থীদের প্রতীক্ষার পালা। ২০১৯ সালের পহেলা জানুয়ারি নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনে বিদ্যালয়ে গিয়ে কোমলমতি শিক্ষার্থীরা হাতে পাবে ঝকঝকে নতুন পাঠ্যবই। তাদের জন্য ৩৫ কোটি পাঠ্যবই ছাপার কাজ শেষ করতে নিরলসভাবে কাজ করছে এনসিটিবি। পৌনে ৩ কোটি বই এরই মধ্যে ছাপা হয়ে পৌঁছে গেছে বিভিন্ন জেলা ও উপজেলায়। বাকি বই ছাপার কাজও চলছে দুর্বার গতিতে।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, ছাপানো অনেক বই এর মধ্যেই চলে গেছে মাঠপর্যায়ে। বাকিগুলোও নির্দিষ্ট সময়ের আগেই ছাপা হবে বলে আশা করা হচ্ছে।

মানসম্মত বই ছাপতে এনসিটিবির চেয়ারম্যান, সদস্য ও অন্য কর্মকর্তারা নিয়মিত সারাদেশের ছাপাখানা পরিদর্শন করছেন। এনসিটিবি চেয়ারম্যান বলেন, ‘এবার বইয়ের মানও আরও ভালো হচ্ছে।’

এনসিটিবি জানায়, ২০১৯ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের ১১ কোটি ৬ লাখ ১ হাজার ৫২১ কপি বই ছাপিয়ে বিতরণ করা হবে। এসব বই ছাপাতে দেশি-বিদেশি প্রায় ৪০০ ছাপাখানার সঙ্গে চুক্তি করে কার্যাদেশ দিয়েছে এনসিটিবি। এর মধ্যে মাধ্যমিক (বাংলা ও ইংরেজি সংস্করণ) এবং এসএসসি ভোকেশনাল স্তরের পাঠ্যবই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ করতে কাগজ ছাড়া ৩৪০টি লটে কার্যাদেশ দেওয়া হয়েছে। মাধ্যমিক বাংলা ও ইংরেজি সংস্করণ, ইবতেদায়ি, দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং কারিগরি (ট্রেড বই) স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য কাগজসহ ৩২০টি লটে কার্যাদেশ দেওয়া হয়েছে।

সূত্রঃ সমকাল

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর