যানজটের বড় সমস্যা আইন না মানার মানসিকতা

হাওর বার্তা ডেস্কঃ রাজধানীতে যানজটের জন্য সবচেয়ে বড় কারণ হিসেবে সাধারণ মানুষের আইন না মানার প্রবণতাকে দায়ী করলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

রোববার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে সাংবাদিকদের এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

আছাদুজ্জামান মিয়া বলেন, চলমান ট্রাফিক সচেতনতা মাসে অভিযান চালিয়ে মোট সাত কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে। অভিযানে পর্যাপ্ত গাড়ি ডাম্পিং করা হয়েছে, রেকারিং করা হয়েছে, মামলা দেওয়া হয়েছে।

পুলিশ কমিশনার বলেন, ‘আমি বিনীতভাবে বলতে চাই, আমাদের সবচেয়ে বড় সমস্যা আইন না মানার মানসিকতা। পথচারীরা আইন মানছেন না। আমরা জোর করেও ফুটওভার ব্রিজ ব্যবহার করাতে পারছি না, জ্রেবা ক্রসিং ব্যবহার করাতে পারছি না। চলন্ত গাড়ির সামনে দিয়ে যেখানে সেখানে রাস্তা পার হচ্ছেন পথচারীরা। বাস চালকদের নিয়ে বারবার মিটিং করা হচ্ছে, সমন্বয় মিটিং, সচেতনতা মূলক মিটিং করা হচ্ছে। তাদের বার বার বলা হচ্ছে দায়িত্বশীল হওয়ার জন্য।’

তবে সব মিলিয়ে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও যেখানে সেখানে গাড়ি দাঁড় করিয়ে যাত্রী তোলার অভ্যাসটা বন্ধ করা যাচ্ছে না বলে মন্তব্য করেন ডিএমপি কমিশনার।

এজন্য সমাজে যারা দায়িত্বশীল ব্যক্তি যেমন সাংবাদিক, পেশাজীবী বা সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি। বলেন, ‘আপনারা আইন মানার সংস্কতি চালু করেন। নিজেরা আইন মানেন এবং সাধারণ মানুষকে আইন মানকে উদ্বুদ্ধ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর