পৌরসভাহীন উপজেলার উন্নয়নে কাজ করছে সরকার: এলজিআরডি মন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের পৌরসভাবিহীন উপজেলা সদরসমূহে উন্নত নাগরিক সুবিধা নিশ্চিতকরণে কাজ করছে সরকার। পৌরসভাহীন ১৮৩ উপজেলার অবকাঠামো উন্নয়ন ও নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে ১ হাজার ৩৮০ কোটি টাকা ব্যয়ে ‘উপজেলা শহর (নন মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের কাজ চলমান রয়েছে।

এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের প্রতিটি উপজেলা শহর আর নগরীর মধ্যে কোনো পার্থক্য থাকবে না। মন্ত্রী আজ বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাসের উপমিশন প্রধান বেইতে আইসেসার এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি ও দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধিবৃন্দ।

মন্ত্রী বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় স্থানীয় সরকারের গুরুত্ব বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে নীতি-নির্ধারণী ও তত্ত্বাবধানমূলক কাজের সুযোগ করে দিয়েছেন। তিনি স্থানীয় সরকারের প্রতিটি স্তরে গণতান্ত্রিকভাবে নির্বাচনের ব্যবস্থা করেছেন। প্রতিটি উপজেলা পরিষদে একটি করে ৫০০ আসন বিশিষ্ট অডিটরিয়াম-কাম-মাল্টিপারপাস হল করা হচ্ছে। ইউনিয়ন পরিষদে ওয়ানস্টপ-সার্ভিস প্রদানে ৩ হাজার ১৫০টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে জনকল্যাণকর করতে কার্যকর ও জবাবদিহিমূলক সরকার হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার বদ্ধপরিকর। উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে দীর্ঘমেয়াদে উন্নয়ন দৃষ্টিভঙ্গি ও ভিশন তৈরির জন্য তিনি জনপ্রতিনিধিদের আহ্বান জানান।

পরে মন্ত্রী ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ শীর্ষক প্রকল্পের অবহিতকরণ কর্মশালার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উল্লেখ্য, ৭.১১ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়ন করছে। প্রাথমিকভাবে জবাবদিহিমূলক উপজেলা পরিষদ, টেকসই ও গণতান্ত্রিক ইউনিয়ন পরিষদ, কার্যকর স্থানীয় সরকার নীতি প্রণয়ন এ তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে পাইলটিং হিসেবে দেশে ৮টি বিভাগের ৮টি জেলার ১৬টি উপজেলা পরিষদ ও ২৪০টি ইউনিয়ন পরিষদে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি ২০২২ সাল পর্যন্ত চলমান থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর