বাসচাপায় ২ শিক্ষার্থীর মৃত্যুতে সংসদে শোক

হাওর বার্তা ডেস্কঃ বাসচাপায় রাজধানীর রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত দুই শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রকাশ করা হয়েছে। এছাড়াও বর্তমান সংসদের দুইজন সংসদ সদস্যের (এমপি) মৃত্যুতে শোক প্রস্তাব এনে সংসদ মুলতবি করা হয়।

রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে শোক প্রকাশ করা হয়। অধিবেশনের শুরুতেই ৫ জন সভাপতিমণ্ডলির মনোনয়ন দেয়া হয়। স্পিকার ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন। এর পর শোক প্রস্তাব আনা হয়।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দিয়া আক্তার মিম ও আব্দুল করিম নিহত হন। পরের দিন থেকে রাজধানীর সড়কে অবস্থান করে বেপরোয়া বাস চালকের ফাঁসি, রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল এবং ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালনা বন্ধসহ ৯ দফা দাবি আদায়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

ওই শিক্ষার্থী ছাড়াও দশম জাতীয় সংসদের এমপি ও সাবেক হুইপ, এস এম মোস্তফা রশিদী, বিরোধীদলীয় চিফ হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী, ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, সাবেক সংসদ-সদস্য ও মন্ত্রী কল্পরঞ্জন চাকমা, সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী মোজাফফর হোসেন, সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা শরীফ খসরুজ্জামান, সাবেক সংসদ সদস্য আব্দুর রউফ মিয়া, সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে এলাহী, সাবেক সংসদ সদস্য আলফাজ উদ্দিন, সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো. আব্দুল মান্নান মন্ডল এবং সাবেক সংসদ সদস্য আনোয়ারা হাবীব।

এছাড়াও খ্যাতিমান সাংবাদিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারওয়ার, সুনামগঞ্জ পৌরসভার মেয়র মো. আয়ুব বখত জগলুল, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন, মার্কিন সিনেটর জন ম্যাককেইন, ভাষাসংগ্রামী হালিমা খাতুন, ভাষাসৈনিক আব্দুল বাতেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বজলার রহমান বাদল, ডেইলি অবজারভারের নির্বাহী সম্পাদক আনিস আহমেদ, মুক্তিযোদ্ধা ও লেখক মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া, একাত্তরের জননী খ্যাত লেখক রমা চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মোস্তাক হোসেন, দক্ষিণ সুদানে গুলিতে বাংলাদেশি শান্তিরক্ষী লেফটেন্যান্ট কমান্ডার আশরাফ সিদ্দিকী, মুজিবনগর সরকারের গার্ড অব অনার প্রদানকারী আনসার সদস্য লিয়াকত আলী, ইটিভির সিনিয়র সাংবাদিক মামুনুর রশিদ এবং প্রখ্যাত অভিনেত্রী রানী সরকারের মৃত্যুতে সংসদে শোক প্রকাশ করা হয়।

সম্প্রতি ভারতের কেরালায় ভয়াবহ বন্যায়, ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করে।

সভাপতিমণ্ডলি মনোনয়ন পেলেন যারা—

স্পিকারের দেয়া নাম অনুযায়ী সভাপতিমণ্ডলির সদস্য হয়েছেন সংসদ সদস্য ইমরান আহমেদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব উল আলম হানিফ, ফকরুল ইমাম এবং নূরজাহান বেগম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর