,

1418388765_88310

তথ্য অধিকার প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে:তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, তথ্য অধিকার আইনের প্রয়োগ প্রশাসনের অন্দরমহলকে আলোকিত করে, যার মাধ্যমে রাষ্ট্রের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব।
রোববার দুপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার সপ্তাহ উপলক্ষে তথ্য কমিশন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ভারপ্রাপ্ত প্রধান তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন তথ্য সচিব মরতুজা আহমদ, মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) সচিব মোঃ নজরুল ইসলাম, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. মোহাম্মদ জমির, অধ্যাপক ড. সাদেকা হালিম এবং তথ্য অধিকার ফোরামের সভাপতি শাহিন আনাম।
তথ্যমন্ত্রী বলেন, ‘গণতন্ত্র হচ্ছে আইনের শাসন, সুশাসন ও স্বশাসন। আর তা নিশ্চিত করতে হলে অবাধ তথ্য প্রবাহের বিকল্প নেই। কারণ তথ্য মানুষকে আলোকিত করে, আর আলোকিত মানুষ গণতন্ত্র নিশ্চিত করে। তথ্য অধিকার আইনের প্রয়োগ যেমন আমাদের টেকসই উন্নয়নের ধারায় এগিয়ে নেয়, তেমনি জঙ্গিবাদ, পরিবেশের অভিঘাত ও সাইবার অপরাধ দমনেও সক্ষমতা বাড়ায়।’
তথ্য অধিকার আইন প্রণয়নের উদ্দেশ্য তুলে ধরে মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার সরকার অতীতের সামরিক-সাম্প্রদায়িক সরকার থেকে উত্তরাধিকারসূত্রে পাওয়া তথ্য ধামাচাপা, খ-িত তথ্য ও তথ্য বিকৃতির অপসংস্কৃতিকে ছুঁড়ে ফেলে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যেই এ আইন প্রণয়ন করেছে।’
সরকার প্রণীত তথ্য অধিকার আইন মানুষের সামনে তথ্য ভা-ারের সদর দরজাটি খুলে দেয়, যা প্রশাসনের অন্দরমহলেও আলো পৌঁছে দেয় উল্লে¬খ করে হাসানুল হক ইনু বলেন, তথ্য অধিকার আইনের প্রয়োগের মাধ্যমে রাষ্ট্রে জনগণের কর্তৃত্ব অর্জন সম্ভব।
তথ্যসচিব মরতুজা আহমদ বলেন, সরকারের তথ্য অধিকার আইন অনুযায়ী গোপনীয়তার সংস্কৃতি থেকে উত্তরণের জন্য আমাদের আচরণ ও ধারণাগত পরিবর্তন প্রয়োজন।
তথ্য কমিশন এবং তথ্য অধিকার নিয়ে কর্মরত সংস্থাসমূহের প্রতিনিধিদের উপস্থিতিতে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তথ্য কমিশনার প্রফেসর ড. খুরশীদা বেগম সাঈদ এবং স্বাগত বক্তব্য দেন তথ্য কমিশনের সচিব সদর উদ্দিন আহমেদ।
এর আগে সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে আন্তর্জাতিক তথ্য অধিকার সপ্তাহ উপলক্ষে তথ্য কমিশন আয়োজিত র‌্যালি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর