মেসিকে ছাড়াই চলার দিশা পেল ‘নতুন’ আর্জেন্টিনা

হাওর বার্তা ডেস্কঃ গঞ্জালো মার্টিনেজ, জিওভান্নি সিমিওনে। এদেরকে চিনেন? দেশ আর্জেন্টিনার বাইরে আর্জেন্টাইন ভক্তরাও এতোদিন তাদের চিনত না। তবে আজ শনিবার সকাল থেকে হয়তো চিনতে শুরু করেছেন। শুধু চেনা নয়, দুই আর্জেন্টাইন তরুণ প্রথম পদক্ষেপেই বুঝিয়ে দিলেন এখন নিয়মিতই আওড়াতে হবে তাদের নাম! তা কি করেছেন এরা?

আর্জেন্টিনা জাতীয় দলের জার্সি গায়ে অভিষেকেই গোল করেছেন ‍দুজনে। তাতে ‘নতুন আর্জেন্টিনা’র পথ চলার শুরুটাও হলো মসৃণ। গুয়েতেমালাকে ৩-০ গোলে হারিয়ে। দলের অন্য গোলটি করেছেন যিনি, সেই জিওভানি লো সেলসো জাতীয় দলের জার্সি গায়ে এর আগেও ৫টি ম্যাচ খেলেছেন। কিন্তু লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েইন, অ্যাঙ্গেল ডি মারিয়াদের মতো তারকার ভিড় ঠেলে সেই ৫টি ম্যাচই তাকে খেলতে হয়েছে বদলি হিসেবে।

ম্যাচের শেষ মুহূর্তে নামায় নিজেকে প্রমাণ করার বা আলাদা করে চেনানোর সুযোগ তাই পাননি। পিএসজি তারকা সেই সুযোগটা পেলেন আজ শনিবার। আর প্রথম সুযোগেই করেছেন বাজিমাত। করলেন জাতীয় দলের জার্সি গায়ে প্রথম গোল।

প্রথম দুজন গোল করলেন অভিষেকেই। তৃতীয়জনও করলেন ক্যারিয়ারের প্রথম গোল। ছোট্ট এই তথ্যটাই বলে দিচ্ছে, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের মেমোরিয়াল কোলিসিয়াম স্টেডিয়ামে নতুনের বার্তাই ছড়িয়ে দিল লিওনেল স্কালোনির ‘নতুন আর্জেন্টিনা’। সঙ্গে এই বার্তাটাও যেন দিয়ে দিল, মেসিদের ছাড়াই পথ চলার সামর্থ তাদের আছে।

একটা মাত্র ম্যাচের পারফরম্যান্স চূড়ান্ত সার্টিফিকেট দিতে পারে না। তবে আভাস অবশ্যই পাওয়া যায়। লস অ্যাঞ্জেলসের মেমোরিয়াল কোলিসিয়াম স্টেডিয়ামে সেই বার্তাটা সুস্পষ্টভাবেই দিয়েছে স্কালোনির দল।

বিশ্বকাপ ব্যর্থতার পর বিশ্রামের নামে ‘সাময়িক অবসর’ নিয়েছেন মেসি। এই বছরেই জাতীয় দলের হয়ে আর কোনো ম্যাচ খেলবেন না তিনি। আর্জেন্টিনা দলও বিশ্বকাপ ব্যর্থতা পেছনে ফেলে নতুনভাবে শুরু করার শপথ নিয়েছে। সেই লক্ষ্যেই সিনিয়রদের ছেটে ফেলে অন্তর্বর্তী কোচ স্কালোনি গড়েছেন নতুন চেহারার আর্জেন্টিনা দল।

মেসি, আগুয়েরো, হিগুয়েইন, ডি মারিয়া-গত এক দশকেরও বেশি সময় আর্জেন্টিনার আক্রমণভাগে নেতৃত্ব দিয়েছেন তারাই। গোল করে সমর্থকদের উৎসবে ভাসিয়েছেন তারাই। কিন্তু নতুনভাবে চলার পথে তাদের কাউকেই দলে রাখেননি স্কালোনি। তাদের জায়গায় স্কালোনির নতুন আর্জেন্টিনার আক্রমণভাগের সদস্যরা হলেন গঞ্জালো মার্টিনেজ, জিওভান্নি সিমিওনে, জিওভানি লেঅ সেলসোরা। এদের সঙ্গে আর আছেন পাওলো দিবালা।

আক্রমণভাগের সদস্যদের মধ্যে তারকাখ্যাতি শুধু এই দিবালার গায়েই আছে। কিন্তু তাকে ছাপিয়ে নতুন চলার পথের শুরুতেই আলো ছড়ালেন তিন নতুন। শুধু ৩-০ গোলের জয় নয়, স্কালোনির ‘নতুন আর্জেন্টিনা’র মাঠের পারফরম্যান্সও ছিল উজ্জীবিত।

শুরু থেকে শেষ-পুরো ম্যাচেই মাঠের নিয়ন্ত্রণ ছিল স্কালোনিদের শিষ্যদের হাতে। খেলাও ছিল বেশ গোছানো। নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়া, আক্রমণ গড়া, রক্ষণ সামলানো-সব বিভাগেই ছিল প্রত্যাশার ছাপ। বুঝিয়ে দিয়েছে ঠিকই একটা দল হয়ে উঠতে সক্ষম হবেন তারা। সেজন্য প্রয়োজন শুধু সময় এবং আস্থা রাখা।

প্রথম ম্যাচেই স্কালোনির নতুন আর্জেন্টিনার দেওয়া এই বার্তাটা ভোরের সূর্যের আভাস নাকি ফ্লুক, সেটা বোঝা যাবে ১২ সেপ্টেম্বরই। সেদিনই যে কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচটি খেলতে নামবে আর্জেন্টিনা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর