যে ৫টি কারণে প্রতিদিন খাওয়া উচিত টমেটো

হাওর বার্তা ডেস্কঃ টমেটো বেশ উপকারী একটি সবজি। বিভিন্ন রান্নার স্বাদে টমেটো যেমন এক মজাদার ভিন্নতা আনে তেমনি এটি দেহের বিভিন্ন পুষ্টি উপাদানও পূরণ করে থাকে। আজকাল ১২ মাসই পাওয়া যায় টমেটো। ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত সহায়ক এই সবজি, সেটা আমরা সকলেই জানি। তবে শুধুই কি একটি গুণ? না। গুণের এই সবজির আছে হরেক উপকারিতা। আসুন জানি প্রতিদিন টমেটো কেন খাবেন।

যে ৫টি কারণে প্রতিদিন খাওয়া উচিত টমেটো-

১. দৃষ্টিশক্তিকে বাড়িয়ে দেয় :
টমেটোতে থাকা ভিটামিন এ চোখের দৃষ্টিশক্তিকে বাড়িয়ে দেয়। পাশাপাশি রাতকানা রোগ নিয়ন্ত্রণে আনতেও সহায়তা করে। এছাড়া চোখের ম্যাকুলার জাতীয় সমস্যাকেও দূরীভূত করে থাকে এই টমেটো।

২. ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে :
গবেষণায় দেখা গেছে টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপিন জাতীয় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দেহে ক্যান্সার প্রতিরোধে বেশ সহায়ক ভূমিকা পালন করে থাকে বিশেষ করে ফুসফুস ও পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

৩. রক্ত চলাচল স্বাভাবিক রাখে :
গবেষকরা বলেছেন ছোট্ট একটা টমেটো দেহের স্বাভাবিক চাহিদার ৪০ শতাংশ ভিটামিন সি পূরণ করে থাকে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, পটাশিয়াম এবং আয়রন রয়েছে যেগুলো রক্ত চলাচলকে স্বাভাবিক রাখে এবং পাশাপাশি রক্তের স্বাস্থ্যটিকে নিয়ন্ত্রণ করে থাকে। এগুলো ছাড়াও টমেটোতে থাকা ভিটামিন কে রক্ত জমাট বেঁধে অতিরিক্ত রক্তক্ষরণ বন্ধ করতে সহায়তা করে থাকে।

৪. হার্টের সমস্যা কমিয়ে আনে :
টমোটেতে থাকা লাইকোপিন বিভিন্ন ধরনের কার্ডিওভাসকুলার জাতীয় রোগ হওয়া থেকে দেহকে রক্ষা করে থাকে। নিয়মিত টমেটো খেলে রক্তে থাকা অতিরিক্ত কোলেস্টরেল এবং ট্রাইগ্লায়সিরাইড কমিয়ে আনে। এছাড়া রক্তনালীতে জমে থাকা অতিরিক্ত ফ্যাটও কমিয়ে আনে এই অসাধারণ উপকারী টমেটো।

৫. হজমে সাহায্য করে :
প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে টমেটো খাওয়া হজমক্রিয়া স্বাভাবিক রাখতে সহায়তা করে। এটি কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া দুটিই নিয়ন্ত্রণে রাখে। এটি জন্ডিস প্রতিরোধও করে থাকে এবং দেহ থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর