চলে গেলেন রমা চৌধুরী

হাওর বার্তা ডেস্কঃ একাত্তরের বীরাঙ্গনা লেখক রমা চৌধুরী আর নেই। চিকিৎসাধীন অবস্থায় সোমবার ভোর ৪টা ৪০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একাত্তরের এ বীরাঙ্গনা।

রমা চৌধুরীর দীর্ঘদিনের সহচর ও তার বইয়ের প্রকাশক আলাউদ্দিন খোকন এ তথ্য জানান।

তিনি বলেন, সোমবার ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে রমা চৌধুরীর বয়স হয়েছিল ৭৯ বছর। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন জটিল রোগ নিয়ে গত জানুয়ারি থেকে তিনি চট্টগ্রাম মেডিকেলে ভর্তি ছিলেন।

আলাউদ্দিন খোকন বলেন, অবস্থার অবনতি হলে রোববার রাত সাড়ে ১১টার দিকে দিদিকে আইসিইউ থেকে লাইফ সাপোর্টে নেয়া হয়। কিন্তু ভোরের দিকে সব আশা শেষ হয়ে গেল।

চট্টগ্রামের সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক কমিটির সদস্য সচিব আহমেদ ইকবাল হায়দার চৌধুরী জানান, রমা চৌধুরীর মরদেহ বেলা ১১টার দিকে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য।

পরে বোয়ালখালীতে গ্রামের বাড়িতে নিয়ে তাকে সমাহিত করা হবে। চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা রমা চৌধুরী ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পেশা হিসেবে জীবনে তিনি শিক্ষকতাকে বেছে নিয়েছিলেন।

রমা চৌধুরী ’৭১ এর জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’, ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’সহ ১৯টি বই লিখে গেছেন। চট্টগ্রাম নগরীতে খালি পায়ে বিচরণ করতেন এই বীরাঙ্গনা।

নিজের লেখা বই নিজেই তিনি বিক্রি করতেন। বই বিক্রি করে একটি অনাথ আশ্রম গড়ার স্বপ্ন ছিল তার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর