,

image_274543._85854506_surveyphotothinkstock

তরুণদের রোমান্সে দিন দিন বাড়ছে প্রযুক্তির ব্যবহার

অতীতে সম্পর্ক গড়ে তোলা কিংবা রোমান্সের ক্ষেত্রে প্রযুক্তির তেমন ভূমিকা না থাকলেও বর্তমানে তা অনেক তরুণের জন্যই অবিচ্ছেদ্য অংশ হয়ে দেখা দিচ্ছে। এমনকি সম্পর্ক গড়ে তোলা ও সম্পর্ক পরিসমাপ্তি ঘটানোতে প্রযুক্তি বেশ বড় ভূমিকা রাখছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।
মার্কিন সংস্থা পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণায় তরুণদের সম্পর্ক গড়ে তোলায় প্রযুক্তির ভূমিকা নিয়ে অনুসন্ধান করা হয়। এতে দেখা যায়, তরুণরা সম্পর্ক গড়ে তোলা, পারস্পরিক কথাবার্তা, যোগাযোগ, মিটিং, শেয়ারিং ইত্যাদি কাজে অনলাইনের নানা সুবিধা ব্যবহার করছে।
এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক অ্যামান্ডা লেনহার্ট বলেন, ‘তরুণদের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম অত্যন্ত শক্তিশালী হাতিয়ার।’
তিনি জানান, তরুণরা সঙ্গীর সঙ্গে ভালোভাবে সংযুক্ত থাকতে এবং অন্যদের নিজেদের সম্পর্ক প্রকাশ করতে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করছে। মোবাইল ও সামাজিক যোগাযোগমাধ্যম আবার অন্যদের ঈর্ষা সৃষ্টির জন্যও দায়ী। এতে বিভিন্ন আচরণগত সমস্যা উদ্ভব হচ্ছে।
৬৫ ভাগ তরুণ এবং ৫২ ভাগ তরুণী জানায় তারা প্রযুক্তির সহায়তায় মানসিকভাবে সংযুক্ত থাকে। তরুণদের ডেটিংয়ের ক্ষেত্রে ২৭ ভাগ জানায় সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে তারা ঈর্ষান্বিত থাকে কিংবা সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকে। অনেক তরুণ জানায় তারা ফেসবুকের মাধ্যমে সঙ্গী খুঁজে এবং এবং তাদের ৪৭ ভাগ অপর পক্ষকে অনলাইনে লাইক ও মন্তব্যের মাধ্যমে আগ্রহ প্রকাশ করে। ৯২ ভাগ তরুণ জানায় তারা মোবাইলে সঙ্গীর সঙ্গে টেক্সট মেসেজ আদান-প্রদান করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর