ত্বক সুরক্ষায় প্রাকৃতিক ফেসওয়াশ

হাওর বার্তা ডেস্কঃ ঘরের বাইরে বের হলেই ঘাম, ধুলা, রোদে পোড়াসহ নানা ঝামেলা। ঘরে ফিরে ত্বক ঠিক মতো পরিষ্কার না করলে ব্রণ, র‌্যাশ, ব্লাকহেডসের যন্ত্রণা। ব্যবহৃত ফেসওয়াশ বা সাবান ঠিকমতো কাজ করে না। তাছাড়া বাজারে সকল রাসায়নিক পণ্য ব্যবহার করে ত্বকে দেখা দেয় নানা সমস্যা।

তাই সব কিছুর আগে দরকার ঠিকমতো ত্বক পরিষ্কার করা। সেজন্য ব্যবহার করতে পারেন পার্শ্বপ্রতিক্রিয়াহীন প্রাকৃতিক ফেসওয়াশ। রান্নাঘরের উপাদান দিয়েই তৈরি করে ফেলুন প্রাকৃতিক ফেসওয়াশ। আসুন তাহলে জেনে নিন কিভাবে তৈরি করবেন এই ফেসওয়াশ—

. এক চামচ মধু এবং তিন চামচ টমেটোর রস মিশিয়ে তৈরি করুন সব ধরনের ত্বকের উপযোগী প্রাকৃতিক পরিষ্কারক।

. গোলাপ জল ও সমপরিমাণ ভিনেগার মিশিয়ে তৈরি করতে পারেন মনের মতো পরিষ্কারক। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এটি খুবই উপযোগী।

. একটি আপেলের সঙ্গে এক চামচ মধু দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিলেই দেখবেন উজ্জ্বল ত্বক।

. আধা কাপ টক দইয়ের সঙ্গে একটি শশা বাটা মিশিয়ে মুখে দিন। কিছুক্ষণ পরে হালকা শুকিয়ে এলে আলতো করে ম্যাসাজ করুন। এক মিনিট ম্যাসাজের পর ঠাণ্ডা পানি দিয়ে মুখটি ধুয়ে নিন। দেখবেন ত্বকের বাড়তি তেলতেলে ভাব দূর হয়ে গেছে।

. এক লিটার গরম পানিতে এক কাপ পুদিনা পাতা কুচি ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা হলে মিশ্রণটিকে ছেকে তুলার সাহায্যে ত্বকে ব্যবহার করুন। এই পরিষ্কারকটি দারুণ কাজে দেবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর