,

03

৩ সিটিতে বিজিবি মোতায়েন

হাওর বার্তা ডেস্কঃ সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে রাজশাহী, সিলেট ও বরিশালে মোট ৫৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জওয়ান মোতায়েন করা হয়েছে। আজ শনিবার (২৮জুলাই) সকাল থেকেই রাজশাহী, সিলেট ও বরিশালে টহল শুরু করেছে বিজিবি। এর মধ্যে রাজশাহী ও বরিশালে ১৯ প্লাটুন করে ও সিলেটে ১৮ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। বিজিবি ও রিটার্নিং কর্মকর্তারা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

রাজশাহীতে বিজিবির ব্যাটালিয়ন পরিচালক শামিম ইফতেখার আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, নগরীর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় ৪৫০ জন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। আগামী ৩১ জুলাই পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন। আজ সকাল ৮টা থেকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১৫ প্লাটুন বিজিবি সদস্য নগরীর ৩০টি ওয়ার্ডে টহল শুরু করেছে। এছাড়াও জরুরি মুহূর্তের জন্য চার প্লাটুন প্রস্তুত রাখা হয়েছে।

বরিশালে সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বলেন, নগরীতে ১৫ প্লাটুন বিজিবি সদস্য টহল শুরু করেছে। জরুরি পরিস্থিতি মোকাবেলায় সেখানেও চার প্লাটুন প্রস্তুত রাখা হয়েছে। নির্বাচনের ফল ঘোষণা পর্যন্ত তারা দায়িত্ব পালন করবে বলে যোগ করেন তিনি।

সিলেটে বিজিবির কমান্ডিং অফিসার কর্নেল নাসির উদ্দিন বলেন, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে নগরীর বিভিন্ন এলাকায় ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। জরুরি পরিস্থিতির জন্য তৈরি রাখা হয়েছে আরও চার প্লাটুন।

প্রসঙ্গত, আগামী ৩০ জুন রাজশাহী, বরিশাল ও সিলেটে সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে। এই তিন সিটির বাসিন্দা বা ভোটার নন, তাদের গতকাল (শুক্রবার) রাত ১২টার আগেই নির্বাচনি এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া এ নির্বাচন উপলক্ষে আজ রাত ১২টা থেকে সব ধরনের নির্বাচনি প্রচার-প্রচারণা বন্ধ থাকবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, এরপরও কাউকে পাওয়া গেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ইসি সূত্র জানায়, তিন সিটির নির্বাচনি এলাকায় আজ দিবাগত রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত মোটরসাইকেল এবং রোববার দিবাগত রাত ১২টা থেকে মঙ্গলবার পর্যন্ত অ্যাম্বুলেন্স, ডাক বিভাগ, ফায়ার সার্ভিস ও সিটি কর্পোরেশনের ময়লাবাহী গাড়িগুলো ছাড়া অন্য সব যানবাহন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এসব নির্দেশনার লঙ্ঘন হলে ৬ মাস থেকে ৭ বৎসর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।নির্বাচন সামনে রেখে আগামীকাল রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবে। সাধারণ কেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

রাজশাহী সিটিতে মোট ভোটার ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন ও মহিলা ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। ভোটকেন্দ্র ১৩৮টি ও ভোট কক্ষ ১ হাজার ২৬টি। এ সিটিতে মেয়রপ্রার্থী মোট ৫ জন।

বরিশাল সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও মহিলা ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। ভোটকেন্দ্র ১২৩টি ও ভোট কক্ষ ৭৫০টি।
এ সিটিতে মেয়রপ্রার্থী মোট ৬ জন।

সিলেট সিটিতে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও মহিলা ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোটকেন্দ্র ১৩৪টি ও ভোট কক্ষ ৯২৬টি। এ সিটিতে মেয়রপ্রার্থী মোট ৭ জন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর