আন্তর্জাতিক চাপ চায় বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে দেশটির ওপর অব্যাহত চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শুক্রবার (২৭ জুলাই) এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস।

তিনি বলেছেন, বর্বরোচিত দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা যেন নিরাপদে, স্থায়ী ও সম্মানজনকভাবে ‘ধর্মীয়-সহনশীল ও জাতিগত-বৈচিত্র্যের’ মিয়ানমারে ফিরতে পারেন, সেজন্য নেপিদোর ওপর অব্যাহত চাপ জারি রাখতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে বিশ্বনেতাদের উদ্দেশে বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশ অভিমুখে যে শরণার্থী ঢল নেমেছে, সেটা এ যাবতকালের সবচেয়ে ভয়াবহতম জাতিগত-ধর্মীয় নিধনযজ্ঞের পরিণতিতে হয়েছে। কিন্তু এই শরণার্থীদের আশ্রয় দিয়ে এবং প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে সহায়তার মাধ্যমে বাংলাদেশ যে ভূমিকা পালন করেছে সেটা সত্যিকারের ত্রাণকর্তার এবং এটাই বাংলাদেশের সামগ্রিক উদারতার পরিচয়। বর্ষা মৌসুমে রোহিঙ্গা শিবিরে ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক ধর্মীয় ফোরামে (আইআরএফ) নিযুক্ত যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসেডর অ্যাট লার্জ স্যাম ব্রাউনব্যাক। অংশ নেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী পোম্পিও, জাতিসংঘে নিযুক্ত অ্যাম্বাসেডর নিকি হ্যালে প্রমুখ।

ব্রাউনব্যাক এই বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় ও সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। আর রোহিঙ্গাদের জন্য যে উদার ও মানবতাবাদী ভূমিকা বাংলাদেশের জনগণ ও সরকার রেখেছে, সেজন্য ধন্যবাদ জানান হ্যালে।

প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ ও নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় সাড়ে ছয় লক্ষের বেশি রোহিঙ্গা মুসলমান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর