ম্যালেরিয়ায় মৃত্যু ঠেকাতে নতুন ওষুধ আবিষ্কার

হাওর বার্তা ডেস্কঃ ট্যাফেনোকুইন নামের এক ধরণের ট্যাবলেটকে ম্যালেরিয়ায় চিকিৎসায় ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ৬০ বছরের মধ্যে এই প্রথম ম্যালেরিয়ায় মৃত্যু ঠেকাতে এমন একটি ওষুধ আবিষ্কৃত হলো।

একবার ম্যালেরিয়া হওয়ার পর শরীরে তার জীবাণু আবার জেগে ওঠা ঠেকাতে ওষুধটি বিশেষভাবে কাজ করবে।  বিশ্বে এ ধরণের ম্যালেরিয়াতে প্রতিবছর আক্রান্ত হন প্রায় ৮৫ লাখ মানুষ।

এই টাইপের ম্যালেরিয়াকে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করা হয়। কারণ পুনরায় জাগ্রত হওয়ার আগে ম্যালেরিয়ার জীবাণু লিভারের মধ্যে বহু বছর ধরে থেকে যেতে পারে। তাই এর চিকিৎসায় ট্যাফেনোকুইনকে বড় অর্জন হিসেবে বিবেচনা করছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ওষুধটি অনুমোদন দিয়ে বলছে, এটি লিভারে লুকিয়ে থাকা ম্যালেরিয়ার জীবাণু ধ্বংস করে রোগীকে আবারো ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়া থেকে রক্ষা করবে। একই সঙ্গে কেউ ম্যালেরিয়ায় আক্রান্ত হলে অন্য ওষুধের সঙ্গেও এটি সেবন করা যাবে। তবে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, এক্ষেত্রে ওষুধটি পুরো কোর্স সেবন করতে হবে।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা নিজ নিজ দেশের ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ওষুধটি দেওয়ার বিষয়ে পর্যালোচনা করবে।

পুনরায় জেগে ওঠতে পারে এমন ম্যালেরিয়ার ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিতে থাকে শিশুরা। মশার কামড়ের মাধ্যমে এটি একজন থেকে অন্যজনের মধ্যে সংক্রমিত হয়ে থাকে।

সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর