বিশ্বকাপের যে ইতিহাস ভেঙে দিল ফ্রান্স

হাওর বার্তা ডেস্কঃ রোববার রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতল ফ্রান্স। এদিন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ক্রোয়েটদের ৪-২ গোলে হারায় ফরাসিরা। এর মধ্য দিয়ে একাধিকবার বিশ্বকাপ জয়ী চ্যাম্পিয়নদের এলিট ক্লাবে ঢুকে গেল তারা। সেইসাথে বিশ্বকাপের ধারাবাহিক একটি ইতিহাসও ভেঙ্গেছে লা ব্লুজরা। এ নিয়ে বিশ্বকাপের ২১টি আসরে ঘুরে ফিরে ৮টি দেশই বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। তার মধ্যে ব্রাজিল সর্বোচ্চ ৫ বার, ইতালি ও জার্মানি ৪ বার করে, ২ বার করে জিতেছে উরুগুয়ে, আর্জেন্টিনা ও ফ্রান্স। আর ইংল্যান্ড ও স্পেন জিতেছে একবার করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে প্রতি ২০ বছর পর নতুন চ্যাম্পিয়ন দেখেছে বিশ্ব। ১৯৩৮ সালের পর দ্বিতীয় বিশ্বযুদ্ধে কারণে ১২ বছর অনুষ্ঠিত হয়নি বিশ্বকাপ ফুটবল। যুদ্ধ শেষে ১৯৫০ সালে অনুষ্ঠিত প্রথম আসরে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে। তারপর ১৯৫৮ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। মানে তৃতীয় আসরের ঠিক ২০ বছর পর সেবার নতুন চ্যাম্পিয়ন পায় বিশ্ব। তার ২০ বছর পর ১৯৭৮ সালে বিশ্ব দেখে আরেক নতুন চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। এর ঠিক ২০ বছর পর ১৯৯৮ সালে ফরাসিরা নতুন চ্যাম্পিয়ন হিসাবে বিশ্বের বুকে আবির্ভূত হয়।

সে হিসাবে এবারও নতুন কোন দেশ বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার কথা। ফাইনাল পর্যন্ত সম্ভাবনাটা সেদিকেই গড়াচ্ছিল। কারণ ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া। অপ্রতিরোধ্য ফুটবল খেলে যারা নজর কেড়েছে সবার। ক্রোয়েটরা কখনও বিশ্বকাপ জেতেনি। কিন্তু বিশ্বকাপের সেই ধারাবাহিকতা ভেঙে দিয়ে ফরাসিরাই দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে নিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর