বিরলে লিচু-কমলার পাশাপাশি পরীক্ষামুলক ভাবে মাল্ট্রা চাষ শুরু

হাওর বার্তা ডেস্কঃ দিনাজপুরের লিচু রাজ্য নামে খ্যাত বিরল উপজেলায় লিচুর পাশা-পাশি কমলা ও মাল্ট্রা চাষের সম্ভাবনা দেখা দিয়েছে। তবে প্রায় ৫ বছর আগেই কমলা চাষে সফলতা আসলেও মাল্ট্রা চাষ এবারেই প্রথম। পরিক্ষা মূলকভাবে মাল্ট্রা চাষ করে বেশ কয়েকজন কৃষক ইতিমধ্যে সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

উপজেলার শহরগ্রাম, রাণীপুকুর ও বিরল সদর ইউনিয়নের বেশ কয়েকটি এলাকার কৃষক কৃষি অফিসের সহায়তায় মাল্ট্রা চাষে উদ্যোগ নেয়। ইতিমধ্যে প্রথম বারেরমত গাছে গাছে সভা পাচ্ছে লভোনীয় ফল মাল্ট্রা। কৃষরা মনে করছেন, এ অঞ্চলের মাটি ও আবহাওয়া মাল্ট্রা চাষে উপযোগী।

সরকারী ভাবে সাহায্য সহযোগিতা পেলে বানিজ্যিক ভাবে মাল্ট্র চাষ করা সম্ভব। দিনাজপুর জেলার নিকটবর্ত্তী ভারতীয় সীমান্ত ঘেঁষা বিরল উপজেলা ১২ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা নিয়ে গঠিত। কৃষি নির্ভর এ উপজেলার প্রতিটি ইউনিয়নে কম বেশী সব ধরণের ফসলসহ ফলমুল ব্যপকভাবে উৎপাদন হয় এবং সারা দেশে তা সমাদৃত।

এ অঞ্চলের মাটি ও আবহাওয়া যে কোন ফসলের জন্য অত্যান্ত উপযোগী। এরই ধারাবাহিকতায় বর্তমানে এ অঞ্চলের কৃষকেরা অধিক অর্থ উপার্জনের লক্ষে পরীক্ষামুলক ভাবে মাল্ট্রা চাষ শুরু করেছেন।

বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবার রহমান জানান, এই অঞ্চলের মাটি লিচু-আম, কমলা চাষের পাশা পাশি মাল্ট্রা ফল চাষেও উপযোগী। প্রাথমিক ভাবে আমরা ৩ ইউনিয়নে (রানীপুকুর, শহরগ্রাম ও বিরল) পরীক্ষামুলক ভাবে মাল্ট্র চাষ শুরু করেছি। আশা করি অন্যান্য ফলের পাশাপাশি মাল্ট্রা চাষেও এ অঞ্চলে ব্যপক সাড়া জাগাবে। তিনি বলেন, মাল্ট্রা চাষ করার জন্য কৃষি অফিসের পক্ষ্য থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর