,

07

হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

হাওর বার্তা ডেস্কঃ হাওর ও চরাঞ্চলে সরকারের উন্নয়ন পরিকল্পনা, ভাবনাসমূহ টেকসইভাবে বাস্তবায়নের লক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের অভিপ্রায়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রতিষ্ঠিত হচ্ছে হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট। আগামী ২২ জুলাই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন মাঠে প্রতিষ্ঠানটির উদ্বোধন করবেন রাষ্ট্রপতি।

ইনস্টিটিউটের সহকারি পরিচালক অধ্যাপক ড. মো. জাকির হোসেন জানান, প্রতিষ্ঠানটি হাওরের কৃষি, মৎস্য, পশুসম্পদ, পোস্ট হার্ভেস্ট টেকনোলজি, বন, পরিবেশ, মার্কেটিং, গ্রাম্য আর্থসামাজিক ব্যবস্থার উন্নয়নে কাজ করবে। ফলে কৃষি গবেষণা, সম্প্রসারণ, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতায় বাংলাদেশ আরো এগিয়ে যাবে।

তিনি আরো জানান, প্রতিষ্ঠানটির ভৌত কোনো অবকাঠামো শুরু না হলেও আসছে বাজেটেই এ ইনস্টিটিউটের সব রূপরেখা চূড়ান্ত হবে। এছাড়াও মাঠপর্যায়ের কাজ পরিচালনা করতে কিশোরগঞ্জের হাওর এলাকাতেও একটি বহিরাঙ্গন কেন্দ্র নির্মাণ করা হবে।

জানা যায়, কৃষি প্রকৌশলী এবং হাওর ভূমিপুত্র হিসাবে খ্যাত ড. নিয়াজ পাশা ২০১৩ সালে বাকৃবিতে ‘হাওর কৃষি বিভাগ’ প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন করেন । মূলত তার প্রস্তাব থেকেই দেশে প্রথমবারের মতো হাওরাঞ্চল উন্নয়নের জন্য ইনস্টিটিউট হতে যাচ্ছে।

এছাড়াও প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের অনার্স, মাস্টার্স, পিএইচডি ডিগ্রিসহ উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর