অ্যাডভান্সড ব্যাটারি সেভার অ্যাপ ব্যবহারে সাবধান

হাওর বার্তা ডেস্কঃ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের একটি অ্যাপের ব্যাপারে সাবধান হওয়া উচিত, যেটি আপনার ফোনের ব্যাটারি চার্জ সেভের সুবিধা দেয় কিন্তু পরিবর্তে আপনার ব্যক্তিগত তথ্য চুরি করে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, গুগল প্লে স্টোরে ‘অ্যাডভান্সড ব্যাটারি সেভার’ নামক জনপ্রিয় অ্যাপটি ব্যবহারকারীর লোকেশন, ফোন নম্বর এবং মেসেজগুলো অ্যাকসেস করতে পারে। আরো খারাপ খবর হচ্ছে, আপনার এসব ব্যক্তিগত তথ্য ব্যবহার করে হ্যাকাররা আপনার পেমেন্ট তথ্য চুরি করতে পারে, এমনকি ব্লাকমেল করার মতো ঘটনাও ঘটাতে পারে।

অ্যাপটি ইতিমধ্যে যারা ডাউনলোড করেছেন তাদের সতর্ক করে নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভবিষ্যতে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি এড়াতে অ্যাপটির প্রভাব থেকে ফোনকে মুক্ত করার জন্য অ্যাপটি ডিলিট করে অ্যান্টিভাইরাস ব্যবহারের জন্য।

কম্পিউটার নিরাপত্তা বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘রিস্কআইকিউ’, এই ঝুঁকির বিষয়টি প্রকাশ্যে এনেছেন। জানা গেছে, অ্যাপটি ফোনে ইনস্টল করার পর ইন্টারনেট ব্রাউজ করার সময় একটি ম্যালওয়ার পপআপ মেসেজ হাজির হয় এবং ফোন ধীরগতির হওয়া ঠেকাতে ফোনের মেমোরি ক্লিন করার পরামর্শ দেয়। মেসেজেটি ফোনের ব্র্যান্ড এবং মডেল প্রদর্শনের পাশাপাশি একটি ক্লিনআপ অ্যাপ ডাউনলোড করতে বলে। ক্লিনআপ অ্যাপ ডাউনলোড করার জন্য মেসেজটিতে ক্লিক করা মাত্রই এটি ম্যালওয়্যার ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোরে নিয়ে যায়।

ম্যালওয়্যারটিকে ফোনের ব্যাকগ্রাউন্ডে অ্যাড-ক্লিকার হিসেবে ডিজাইন করা হয়েছে। যাতে বিজ্ঞাপনের প্রতি ক্লিকে নির্মাতা প্রতারণা করে আয় করতে পারেন। অ্যাড ক্লিকারটি ফোনের আইইএমআই নম্বর, মডেল, ফোন নম্বর, লোকেশন সহ নানা তথ্য চুরি করতে পারে।

গুগল ইতিমধ্যে প্লে স্টোর থেকে ‘অ্যাডভান্সড ব্যাটারি সেভার’ অ্যাপটি বাতিল করেছে। অ্যাপটি ৬০ হাজার ব্যবহারকারী ডাউনলোড করেছিলেন।

সুতরাং যারা অ্যাপটি ইনস্টল করেছেন তারা দ্রুত ফোন থেকে অ্যাপটি মুছে ফেলুন এবং অ্যাপটির ক্ষতিকর প্রভাব এড়াতে অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

তথ্যসূত্র : ডেইলি মেইল

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর