,

03

নক আউট পর্বে শেষ ষোলতে কে কার প্রতিপক্ষ

হাওর বার্তা ডেস্কঃ রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের ম্যাচ দিয়ে গত ১৪ জুন যাত্রা শুরু হয়েছিল গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলের যাত্রা। দেখতে দেখতে প্রথম পর্বের খেলা শেষ হয়ে গেলো। শুক্রবার বিশ্বকাপের বিরতি। ইতোমধ্যে বিশ্বকাপের স্বপ্ন থেকে ছিটকে গেছে ১৬ দল। বাঁকি ১৬ দল উঠে গেছে নক আউট পর্বে। শনিবার থেকে শুরু হচ্ছে নক আউট পর্বের খেলা। দ্বিতীয় পর্ব থেকেই বিশ্বকাপ ফুটবলের উত্তেজনা শুরু। কারণ এ পর্বে একটি দল মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পাবে। যে ভুল করবে তাকেই ছিটকে যেতে হবে।

নির্ধারিত ৯০ মিনিটের লড়াইয়ে ফল না আসলে অতিরিক্ত ৩০ মিনিটের খেলা হবে। এরপরও যদি উভয় দলের রেজাল্ট সমতা থাকে সেক্ষেত্রে পেনাল্টি শ্যূট আউটে নির্ধারিত হবে বিজয়ী দল। তাই এ পর্বে কেউই কাউকে ছাড় দিতে রাজি হবে না।

বিশ্বকাপে মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ৬৪টি। এর মধ্যে প্রথম পর্বেই শেষ হয়েছে ৪৮টি ম্যাচ।

শেষ ষোলতে কে কার প্রতিপক্ষ

নক আউট পর্বে সুযোগ পায়নি কোনো আফ্রিকার দেশ। এ অঞ্চল থেকে পাঁচটি দল বিশ্বকাপের বাছাই পর্ব পেরিয়েছিল। নাইজেরিয়া, মিসর, সেনেগাল, মরক্কো এবং তিউনিসিয়া উড়ে এসেছিল রাশিয়ায়। কিন্তু খালি হাতেই বিদায় নিয়েছে দলগুলো। এছাড়া এশিয়া থেকে রাশিয়া বিশ্বকাপে অংশ নিয়েছিল দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরান, সৌদি আরব, সিরিয়া ও জাপান। শুধুমাত্র জাপান ছাড়া বাঁকি সবাইকে গ্রুপ পর্ব শেষে বিদায় নিতে হয়েছে।

বরাবরের মতো দাপট ধরে রেখেছে ইউরোপের দেশগুলো। এ অঞ্চল থেকে উঠে এসেছে ১০টি দেশ। ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, বেলজিয়াম, পর্তুগাল, ডেনমার্ক, সুইডেন, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া ও স্বাগতিক রাশিয়া। এদিকে ল্যাটিন আমেরিকার চার টপ ফেভারিট কলম্বিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়েও আছে শেষ ষোলোর লড়াইয়ে। তিন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নের সঙ্গে কলম্বিয়া দারুণ ফুটবল খেলেছে।

শেষ ষোলোর আরেক দল উত্তর আমেরিকার মেক্সিকো। গ্রুপ রানার্সআপ হয়ে টিকে গেছে ২০২৬ বিশ্বকাপের সহ আয়োজক দেশটি। সেরা আটের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ব্রাজিল।

শেষ ষোলতে কে কার প্রতিপক্ষ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর