ফেলে আসা স্মৃতিগুলো কি কুড়ে কুড়ে খায় মনকে

হাওর বার্তা ডেস্কঃ ফেলে আসা স্মৃতিগুলো কি কুড়ে কুড়ে খায় আপনার মনকে? হাজার কাজে নিজেদের ব্যস্ত রেখেও প্রাক্তনকে মন থেকে মুছে ফেলা যেন সম্ভব হয় না। ভাববেন না। এমনটা আপনার যে একারই হয়, তা নয়। সমীক্ষা বলছে ৫০ শতাংশ মানুষেরই একই মনোভাব।

কেন মন পড়ে থাকে প্রাক্তনের দিকেই। কেন তার কাছেই ছুটে যেতে ইচ্ছে করে? উত্তর পেতে পড়ে ফেলুন প্রতিবেদনটি। প্রাক্তনকে ফিরে পাওয়ার ইচ্ছের জন্য হয়তো এই কারণগুলিই দায়ী।

কেন প্রাক্তনের কাছে ফিরে যেতে চান মানুষ? উটাহ ও টরন্টো বিশ্ববিদ্যালয়ে এ নিয়ে দীর্ঘ গবেষণা চলেছে। একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, ২৩টি কারণে প্রেমিক-যুগলের মধ্যে বিচ্ছেদ ঘটে। আর মোটামুটি ২৭টি কারণে বিচ্ছেদ ভুলে নতুন করে সঙ্গীর সঙ্গে পথচলা শুরু করতে চান কোনও মানুষ। তবে পাঁচটি কারণ এক্ষেত্রে বেশি চোখে পড়ে। কী সেগুলি?

আবেগ। হ্যাঁ, শুধুমাত্র আবেগের বশেই ৬৬ শতাংশ প্রেমিক বা প্রেমিকা নিজের পুরনো প্রেমের কাছে ফিরে যেতে চান এবং ফিরে যান। আসলে কোথাও গিয়ে পার্টনারের উপর ভীষণভাবে নির্ভরশীল হয়ে পড়েন তাঁরা। জীবনে পার্টনারের উপস্থিতি একপ্রকার অভ্যেসে পরিণত হয়। যে অভ্যেস ছাড়তে মন সম্মতি দেয় না। তাই বেশিদিন দূরে সরে থাকাও সম্ভব হয় না।

অনেকে আবার বিচ্ছেদের পর নিজেদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়েন। ঠাউর করে উঠতে পারেন না, ভবিষ্যতের পরিকল্পনা। বুঝতে পারেন না, কীভাবে বাকিটা জীবন একা কাটাবেন। সেই আশঙ্কা থেকেই পুরনো ভালবাসার কাছে ফেরেন তাঁরা।

পুরনো সম্পর্কে জোড়া লাগার আরও একটি মজার কারণ উঠে এসেছে গবেষণায়। বিচ্ছেদের সিদ্ধান্তটা আদৌ ঠিক ছিল কি না, এ ভাবনা অনেকের মাথাতেই আসে। ব্রেক-আপের কষ্ট সহ্য করতে পারেন না। মানসিকভাবে হতাশ হয়ে পড়েন। আর তখনই মনে হয়, হয়তো সিদ্ধান্তটা ঠিক ছিল না। তাই ভুল শুধরে নেওয়ার জন্যই পুরনো বিবাদ ভুলে সঙ্গীর হাত ধরেন।

৩৮ শতাংশ কাপলের বিচ্ছেদের কারণ বিশ্বাসের অভাব। পার্টনারের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলাতেই সম্পর্কে ছেদ পড়ে। আবেগের বশে সেই বিশ্বাস আবার নতুন করে ফেরানোর চেষ্টা করেন অনেকে। তাই একসঙ্গে কাটানো সুখের স্মৃতিগুলি মনে করেই সম্পর্কে ফেরেন।

যেভাবে ভালবাসা থাকে, সেখানে থেকে যায় আশাও। সঙ্গী আবার আগের মতো ভাল হয়ে যাবেন। পুরনো ভুলগুলো শুধরে নিয়ে একসঙ্গে ঘর বাঁধলেই জীবনের ষোলো কলা পূর্ণ হবে। সম্পর্কে ভাঙা-গড়া তো থাকেই, তাই বিচ্ছেদে কোনও সমাধান সূত্র লুকিয়ে নেই। সঙ্গীকে নতুন করে পাওয়ার আশাতেই অনেকে পুরনো সম্পর্কে ফেরেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর