নতুন সুবিধায় ফেসবুক স্টোরিজ

হাওর বার্তা ডেস্কঃ ফেসবুক তাদের ‘স্টোরিজ’ ফিচারটির ব্যবহারকারী বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সোশ্যাল প্লাটফর্মটি ‘স্টোরিজ’ ফিচারটিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করার ঘোষণা দিয়েছে, যা ব্যবহারকারীদেরকে ২৪ ঘণ্টার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ফটো বা ভিডিও পোস্ট অদৃশ্য করার সুবিধা দেবে।

এছাড়া এখন থেকে আপনি যদি কোনো স্টোরিতে রিপ্লে দেন, তাহলে ওই রিপ্লেতে আরো বন্ধুদেরকে যুক্ত করার সুবিধা পাবেন, যা ফেসবুক মেসেঞ্জারে একটি নতুন গ্রুপ তৈরি করবে। এছাড়া স্টোরিজ ফিচারটি থেকে না বেরিয়েই মেসেঞ্জার স্টোরিজে আপনি কোনো রিপ্লে পেয়েছেন কিনা তা দেখতে পাবেন । রিপ্লে দেওয়ার ক্ষেত্রে ‘স্টিকার’ এবং ‘রিঅ্যাকশন’ বাটনও স্টোরিজে যুক্ত করেছে ফেসবুক।

ফেসবুক তাদের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ‘স্ন্যাপচ্যাট’ থেকে নকল করে স্টোরিজ ফিচারটি মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মূল অ্যাপে যুক্ত করেছিল। ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে স্টোরিজ ফিচারটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে ইনস্টাগ্রামে প্রতিদিন ৩০ কোটি মানুষ এবং হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৪৫ কোটি মানুষ এই ফিচারটি ব্যবহার করছে (স্ন্যাপচ্যাটের পুরো অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ১৯.১ কোটি)।

প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাটের জনপ্রিয় এই ফিচারটি নকল করে ফেসবুক তাদের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে জনপ্রিয়তা পেলেও, ফিচারটি ফেসবুকে তেমন জনপ্রিয় করে তুলতে পারেনি। ফেসবুক ব্যবহারকারীরা স্টোরিজ ফিচারটি উপেক্ষা করে আসছে। তাই এবার নতুন সুবিধা যুক্ত করেছে ফেসবুক। এছাড়া ফিচারটির মাধ্যমে আয়ের পরিকল্পনাও রয়েছে ফেসবুকের।

গত মাসে ফেসবুক জানিয়েছিল যে, ফেসবুকে স্টোরিজ ফিচারটির ব্যবহারকারীর সংখ্যা ১৫ কোটি। সেসময় আরো জানিয়েছিল যে, স্টোরিজ ফিচারের মধ্যে ৫-১৫ সেকেন্ডের ভিডিও বিজ্ঞাপন যুক্ত করার জন্য পরীক্ষামূলক কাজ করছে ফেসবুক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর