বিশেষায়িত হাসপাতালে চিকিৎসায় সাঈদীর আবেদন হাইকোর্টে খারিজ

হাওর বার্তা ডেস্কঃ বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার সুযোগ চেয়ে মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু দণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর করা রিট খারিজ করেছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে বুধবার এ রিটের শুনানি শেষে আজ আদেশের দিন রাখেন আদালত।

জানা গেছে, সাঈদীর জেলখানায় ডিভিশন ও যথাযথ চিকিৎসা চেয়ে গত রবিবার সাঈদী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন।

পরে মঙ্গল ও বুধবার এ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। এতে সাঈদীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও ব্যারিস্টার তানভীর আহমেদ আল আমিন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তানভীর আহমেদ আল আমিন বলেন, সাঈদীকে জেলখানায় ডিভিশন ও যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে না। গত ৩ মে মাওলানা সাঈদীকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসা হয়। সেদিন ডাক্তার সাঈদীকে হাসপাতালে ভর্তির জন্য পরামর্শ দেন, কিন্তু কারা কর্তৃপক্ষ সে পরামর্শ বাস্তবায়ন করেনি। বাধ্য হয়ে তিনি হাইকোর্টে রিট করেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর