মিয়ানমারে রোহিঙ্গা হত্যায় নের্তৃত্ব দেয়া সেনা জেনারেলকে বহিস্কার করা হয়েছে

হাওর বার্তা ডেস্কঃ গত বছরের আগস্টে মিয়ানমারে শুরু হওয়া রোহিঙ্গা নিধন অভিযানে নেতৃত্ব দেওয়ায় দেশটির সেনাবাহিনীর এক জেনারেলকে বহিষ্কার করা হয়েছে। কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের চাপে দেশটির সেনাবাহিনী এমন পদক্ষেপ নিয়েছে। এ খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট।

মিয়ানমার সেনাবাহিনীর ঊর্ধতন কর্মকর্তার বিরুদ্ধে এটাই বড় ধরণের কোনো পদক্ষেপ। মূলত আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করে নিজেরা জবাবদিহিতার আওতায় আছেন, এটা প্রমাণ করতেই ওই কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কার হওয়া ওই জেনারেলের নাম মাউং মাউং সো। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, মাউং মাউং সো রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াতে বিভিন্ন ফেসবুক পোস্ট ব্যবহার করেছেন। শুধু তাই নয়, রোহিঙ্গাদের উপর যখন নির্যাতন চলছিল, তখন তিনি চুপ ছিলেন বলেও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা মাউং মাউং সোসহ আরও ছয় সেনা কর্মকর্তা ও বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তার উপর গত সোমবার নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পরই দেশটির সেনাবাহিনী এমন পদক্ষেপ হাতে নিয়েছে।

নিষেধাজ্ঞার ফলে কানাডা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে থাকা ওই ব্যক্তিদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র ওই সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। উল্লেখ্য, গত বছরের আগস্ট এখন পর্যন্ত ৭ লাখ ৫০ হাজারেও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর