বর্ষায় ছাতা না হারানোর সহজ উপায়

হাওর বার্তা ডেস্কঃ বছরে দু-এক বার তো ছাতা হারানো ঠিক আছে। বার বার হারানো এই ভুলের হাত থেকে বাঁচার উপায় কী? জানা আছে? ধরুন ছুটির দিন বন্ধুর বাড়ি যাবেন কিংবা কাজের দিন অফিস। বাইরে তখন চড়া রোদ কিংবা তুমুল বৃষ্টি। এসবের থেকে বাঁচতে আপনাকে সঙ্গে রাখতেই হয় একটি ছাতা। কিন্তু এমন জরুরি বস্তুটি নিয়ে কোথাও যাওয়ার পরেও অনেক সময় যে ছাতাটি ফেরত আনতে ভুলে যাই আমরা। ইতিহাসের অনেক কঠিন সাল-তারিখ আপনি মুখস্ত রাখতে পারেন। কিংবা মনে রাখতে পারেন আন্তর্জাতিক রাজনীতির খটোমটো হরেক নাম। ছাতার বেলাতেই আপনার মেন লাইনে কোনো ‘মেমরি’ স্টেশন থাকে না! তাহলে করবেন কী? মেনে চলতে পারেন কিছু উপায়-

আপনার যদি ছাতা হারানোর প্রবণতা বেশি থাকে তাহলে খুব ছোট ফোল্ডিং ছাতা ব্যবহার না করে বড় ছাতা ব্যবহার করুন। হারানোর সম্ভাবনা অনেকটাই কমবে।

ছাতার হাতলে সর্বদা একটি রাবার ব্যান্ড বা গার্ডার লাগিয়ে রাখুন। কোথাও গিয়ে ছাতাটি রাখার সময়ে বা শুকোতে দেওয়ার সময়ে গার্ডারটি খুলে আঙুলে লাগিয়ে নিন। এর ফলে সেখান থেকে বেরুনোর সময় ছাতাটির কথা মনে থাকবে।

সঙ্গে ব্যাগ থাকলে ব্যাগে একটি লম্বা প্লাস্টিকের প্যাকেট রাখুন। ছাতাটি শুকনো বা ভিজে যে অবস্থাতেই থাকুক, সেটি ভালো করে প্যাকেটে মুড়ে ফের ব্যাগে ঢুকিয়ে রাখুন। অন্য কোথাও রাখার দরকারই নেই। বাড়ি গিয়ে শুকিয়ে নিলেই হবে।

ফোনের ওয়ালপেপার ও স্ক্রিনসেভার করে রাখুন ছাতার ছবি। সেদিকে চোখ গেলেই মনে পড়ে যাবে ছাতাটির কথা।

ছাতা নিতে যাতে ভুল না হয়, সে কথা মনে করিয়ে দেওয়ার একাধিক অ্যাপও পাওয়া যায়। প্লে-স্টোর থেকে নামিয়ে নেওয়া সম্ভব। দরকারে এই ধরনের অ্যাপও ব্যবহার করতে পারেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর