,

04

ডায়াবেটিস রোগীদের ৪ স্বাস্থ্যকর স্ন্যাকস

হাওর বার্তা ডেস্কঃ ডায়াবেটিস রোগীদের খাবার খাওয়ার বিষয়ে একটু সতর্ক থাকতে হয়। পছন্দসই যেকোনো খাবার হুটহাট খাওয়া স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে তাদের। তাই খেতে হয় একটু ভেবেচিন্তে। স্ন্যাকসের বিষয়টিও তাই। এ ক্ষেত্রেও ভেবেচিন্তে খাওয়া জরুরি। ডায়াবেটিস রোগীদের জন্য কিছু উপকারী স্ন্যাকসের কথা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. আপেল-প্রতিদিন অন্তত একটি আপেল খেলে অনেক রোগবালাই থেকেই মুক্ত থাকা যায়-এমন একটি কথা বেশ প্রচলিত। আপেলের মধ্যে রয়েছে অনেক পুষ্টি উপাদান। এতে রয়েছে আঁশ। এটি অনেকক্ষণ পেট ভরাভাব রাখতে সাহায্য করে। তাই দুটি বড় খাবারের মধ্যবর্তী সময়ে স্ন্যাকস হিসেবে আপেল খেতে পারেন।

২. পিনাট বাটার-ক্রিমি পিনাট বাটার বা চিনাবাদামের মাখন খুব সুস্বাদু। তবে এমন ব্র্যান্ডের পিনাট বাটার খেতে হবে যেগুলো খুব লবণ ও তেলযুক্ত নয়। পিনাট বাটার দই বা ফলের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

৩. স্যামন ও টুনা-মাছ সবসময় বেশ স্বাস্থ্যকর। স্যামন ও টুনা মাছে রয়েছে ওমেগা তিন ফ্যাটি এসিড। এটি আর্টারি থেকে কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। স্যামনের মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি প্রদাহ প্রতিরোধে উপকারী। স্ন্যাকস হিসেবে এই মাছগুলোও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন।

৪. পপকর্ন ও ভাজা কাঠবাদাম-পপর্কনের মধ্যে রয়েছে আঁশ। এটি হৃদপিণ্ডকে ভালো রাখে। পপর্কন ও ভাজা কাঠবাদাম স্ন্যাকস হিসেবে বেশ উপকারী। এটি বেশ সুস্বাদুও। তবে যেকোনো খাবার খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।

সূত্র: এনটিভি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর