ওমানে গেল পাঁচ মাসে ৩ হাজার প্রবাসী ইসলাম ধর্ম গ্রহণ করেছেন

হাওর বার্তা ডেস্কঃ চলতি বছরের প্রথম পাঁচ মাসে ওমানে বসবাসরত বিভিন্ন দেশের প্রায় ৩ হাজার প্রবাসী নাগরিক ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ওমানের ওয়াফক ও ধর্মীয় বিষয়ক মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় একজন মুখপাত্র ‘টাইমস অব ওমান’কে বলেন, ‘জানুয়ারির শুরু থেকে ৩০ মে পর্যন্ত, প্রায় ৩ হাজার মানুষ ইসলাম ধর্মান্তরিত হয়েছেন। নতুন ধর্মান্তরিদের বেশিরভাগই ইউরোপীয় এবং তারপরেই রয়েছে ভারতীয় উপমহাদেশের নাগরিকরা।’

গত ২৫ মে শুক্রবার ওমানের ধর্মীয় বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত একটি অনুষ্ঠানে ২৬ জন নারী ইসলামে ধর্মান্তরিত হন। অনুষ্ঠানে অমুসলমানদের ইসলাম ধর্ম সম্পর্কে জানা ও শেখার সুযোগ দেওয়া হয়। একই সঙ্গে এই ধর্মের কিছু বিষয়ে তাদের সন্দেহ থাকলে তা স্পষ্ট করা হয়।

‘দ্য কোরআন স্পিকস টু ইউ’ বা ‘কোরআন আপনাকে বলে’ শিরোনামের এই অনুষ্ঠানে সম্প্রতি ধর্মান্তরিত হওয়া দু’জন ব্যক্তি তাদের ইসলামের যাত্রা, ইসলামের ধর্মান্তরের কারণগুলো নিয়ে আলোচনা করেন এবং যারা ধর্মান্তরিত হওয়ার কথা চিন্তা করছেন, তাদেরকে পরামর্শ দেন।

এই ইভেন্টে ৮০০০ জনেরও বেশি নারী ও পুরুষ অংশগ্রহণ করেন। অ-মুসলিমরা যাতে ইসলাম সম্পর্কে আরো ভালভাবে জানতে ও বুঝতে পারেন, সেজন্য এই ইভেন্টে সরাসরি প্রার্থনা এবং ইফতারও অন্তর্ভুক্ত করা হয়েছিল।

গত বছরের পবিত্র রমজান মাসেও বিভিন্ন দেশের ৭২ জন প্রবাসী নাগরিক ইসলাম গ্রহণ করেছিলেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘অনুষ্ঠানে আগত অনেকেই ইসলাম সম্পর্কে তাদের পূর্ববর্তী ধারণার কথা আমাদের বলেন। তাদের বেশিরভাগই মনে করতেন যে ইসলাম অত্যন্ত কঠোর এবং কঠিন (মিডিয়া দ্বারা প্রায়ই চিত্রিত করা হয়), কিন্তু ইসলামে একে অপরকে ভালোবাসা এবং শ্রদ্ধা প্রদর্শনের বিষয়টি দেখে তারা অবাক হন।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর