সচিব পদে পদোন্নতি পেলেন কিশোরগঞ্জের সাবেক জেলা প্রশাসক এএস এম মাহবুবুল আলম

হাওর বার্তা ডেস্কঃ সচিব পদে পদোন্নতি পেলেন কিশোরগঞ্জের সাবেক জেলা প্রশাসক এএস এম মাহবুবুল আলম। ৭ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। সচিব পদে পদোন্নতি পাওয়া এ এস এম মাহবুবুল আলম স্থানীয় সরকার বিভাগের পরিবীক্ষণ, পরিদর্শন ও মূল্যায়ণ ইউনিটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন।

এএস এম মাহবুবুল আলম ১৯৫৯ সালের ১০ জুন কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার নোয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস মিয়া ও মাতা মোছাঃ মমতাজ বেগম এর সাত ছেলে ও তিন মেয়ের মধ্যে মাহবুবুল আলম সবার বড়।

ইপিআর বাহিনীতে বাবার চাকুরির সুবাদে কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্কুলে প্রাথমিক শিক্ষা শেষে শাকতলী উচ্চ বিদ্যালয় হতে এসএসসি ও সরকারি জগন্নাথ কলেজ হতে এইচএসসি পাশ করেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮০ সালে বিএ  এবং ১৯৮৪ সালে (৮২ ব্যাচ) সমাজ বিজ্ঞানে এমএ ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে যুক্তরাজ্যের বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয় হতে পাবলিক ইকোনমিক ম্যানেজমেন্ট ও ফাইন্যান্স বিষয়ে এমএসসি ডিগ্রি লাভ করেন তিনি।

মাহবুবুল আলম ১৯৮৬ সালের ২১ জানুয়ারি বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী  কমিশনার পদে যোগদান করেন। সুদীর্ঘ চাকুরী জীবনে তিনি মাঠ, প্রশাসন ও সচিবালয়ের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। গোপালগঞ্জে এনডিসি, ঢাকা মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট, ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপসচিব-অর্থ বিভাগ, কিশোরগঞ্জ জেলা প্রশাসক, জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব ও তথ্য মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তিনি। চাকুরি জীবনে তিনি  যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিংগাপুর, জাপান, চীন, ডেনমার্ক, ভিয়েতনাম,  ভারত, কোরিয়া,  সুইজারল্যান্ডসহ কয়েক দেশ থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ত্যাগী, সৎ, কর্মঠ, নিষ্ঠাবান এ কর্মবীর  জীবনের ৩২ বছর যাবৎ সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বসমূহ বিশ্বস্ততার সাথে পালন করে আসছেন।

ব্যক্তিগত জীবনে এএস এম মাহবুবুল আলম দুই কন্যা সন্তানের জনক। বড় মেয়ে আদিবা বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ছোট মেয়ে আরিয়া মাষ্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের ৭ম শ্রেণির ছাত্রী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর