স্যাটেলাইট-১ পুরোপুরি কাজ করবে কিনা তিন মাস পর জানা যাবে

হাওর বার্তা ডেস্কঃ মহাকাশে স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে সোমবার (১৪ মে) বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মােস্তফা জব্বার সাংবাদিকদের প্রশ্নের প্রতি উত্তরে জানান, নির্ধারিত কক্ষপথে সঠিকভাবে স্থাপিত হতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের প্রায় এক মাস সময় লাগবে। এরপর সেটি সঠিকভাবে কাজ করছে কিনা, তা জানতে সব মিলিয়ে তিন মাস সময় লাগবে।

বাংলাদেশ সময় শনিবার রাত (শুক্রবার দিবাগত রাত) ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ কেন্দ্র স্পেস-এক্স থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বহনকারী রকেটটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে স্যাটেলাইটের যুগে প্রবেশ করলো বঙ্গবন্ধুর বাংলাদেশ। প্রতিকূল আবহাওয়া এবং কারিগরি ত্রুটির কারণে শুক্রবার রাতে দেশের প্রথম এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা সম্ভব হয়নি। পরে রিজার্ভ ডে হিসেবে শনিবার পরবর্তী দিন নির্ধারণ করা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, উৎক্ষেপণ হওয়া স্যাটেলাইটটির ধাপ এখন দুটি। প্রথম ধাপ লঞ্চ অ্যান্ড আরলি অরবিট ফেজ-এল.ই.ও.পি এবং দ্বিতীয় ধাপ স্যাটেলাইট ইন অরবিট। প্রথম ধাপে ১০ দিন ও পরের ধাপে ২০ দিন সময়ের প্রয়োজন। উৎক্ষেপণ স্থান থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরে যাবে স্যাটেলাইটটি। ৩৫ হাজার ৭শ কিলোমিটার যাওয়ার পর রকেটের স্টেজ-২ খুলে যাবে।

স্যাটেলাইট উন্মুক্ত হওয়ার পরপর এর নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র, ইতালি ও কোরিয়ার ৩টি গ্রাউন্ড স্টেশনে যাবে। এ তিন স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণ করে নির্দিষ্ট দ্রাঘিমাংশে এর নিজস্ব কক্ষপথে স্থাপন করা হবে। স্যাটেলাইটটি পূর্ণ নিয়ন্ত্রণে আনতে সময় লাগবে প্রায় ২০ দিন। এরপর সম্পূর্ণ চালু হলে এটির নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করা হবে।

সূত্র: সময় টিভি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর