পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমস্যার সমাধান শিগগিরই

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পৃথক বেতন কাঠামো ও পদমর্যাদা সংক্রান্ত সমস্যা শিগগিরই সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সকালে মিন্টো রোডের বাসায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকের শেষে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। শনিবার বেলা ১১টার দিকে রাজধানীর মিন্টো রোডে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে এই বৈঠক চলে প্রায় দেড় ঘণ্টা। বৈঠকে শিক্ষকদের প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব এ এস এম মাকসুদ কামালসহ কয়েকজন শিক্ষক নেতা।
মন্ত্রিসভায় অষ্টম বেতন স্কেল অনুমোদন হওয়ার পর আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে শিক্ষামন্ত্রীর এটিই প্রথম সভা। তবে অষ্টম বেতন স্কেল অনুমোদনের আগে শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষকদের একবার বৈঠক হয়। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী সবলেন, বৈঠকে কোনো সিদ্ধান্ত না হলেও খুব শিগগিরই এ ব্যাপারে একটি সুষ্ঠু সমাধানে পৌঁছাতে পারবেন। সবাই হাসিমুখে ঘরে ফিরতে পারবেন।
মন্ত্রী বলেন, শিক্ষকদের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শিক্ষকেরা যে প্রস্তাব দিয়েছেন, সরকারও সেটি গুরুত্বের সঙ্গে নিয়েছে। এ জন্য একটি কমিটি করা হয়েছে।
শিক্ষকদের মূল দাবি অনুযায়ী পৃথক বেতন কাঠামো করা হবে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকার এটি প্রত্যাখ্যান করেনি। আলোচনা হবে। তবে শিক্ষকদের মর্যাদা কোনোভাবেই ছোট করে দেখা হচ্ছে না।
শিক্ষক নেতা ফরিদ উদ্দিন সাংবাদিকদের বলেন, তাদের প্রথম ও প্রধান দাবি স্বতন্ত্র বেতন কাঠামো। এ দাবিতে আন্দোলনও চলবে, আলোচনাও চলবে। পরে এ এস এম মাকসুদ কামাল বলেন, পৃথক বেতন কাঠামোর জন্য অবিলম্বে একটি কমিশন গঠন করতে হবে। এটি আমরা বলেছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর