শিলা বৃষ্টি ও ঝড়ে পাট চাষীরা দিশেহারা

হাওর বার্তা ডেস্কঃ ফরিদপুরের মধুখালী উপজেলা গত দুই দিনের শিলা বৃষ্টি ও ঝড়ে উপজেলার বেশ কিছু এলাকায় পাট ও বোরো ধানসহ বিভিন্ন ধরনের ৫৬০ হেক্টর জমির ফসলের ক্ষতির খবর পাওয়া গেছে। এর মধ্যে কামালদিয়া ইউপি ও পৌরসভার কয়েকটি মাঠে পাট চাষীরা বেশী ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে প্রায় ৪’শ হেক্টর জমির পাট শতভাগ ক্ষতি হয়েছে। চাষীরা এখন পাট তুলে অন্য ফসল ধান আবাদের চেষ্টা করছেন।
মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা খালেদা পারভীন জানান, গত দুইদিনে প্রচণ্ড শিলা বৃষ্টি ও ঝড়ের কবলে উপজেলার কামালদিয়া ইউনিয়নের ঝাউহাটি, নিখরিয়া এবং মীরের কাপসহাটিয়া ও মধুখালী পৌরসভায় মেছরদিয়াসহ বিভন্নি মাঠে ফসল ও শাকসবজিসহ মোট প্রায় ৫৬০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এর মধ্যে ৩৭৫ হেক্টর জমির পাট শতভাগ নষ্ট হয়েছে, বোরো ধান ১০০ হেক্টর এর অর্ধেক নষ্ট হয়েছ, মরিচ ৬৫ হেক্টর, শাকসবজি ২০ হেক্টর এবং ৭ হেক্টর জমির তিল ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।
তিনি জানান, এ বছর ১৬৫০ হেক্টর জমিতে বোরো ধান, ৮২৫০ হেক্টর জমিতে পাট চাষ, ২৪০০ হেক্টর জমিতে মরিচের চাষ এবং ২৯০ হেক্টর জমিতে অন্যান্য ফসল আবাদ করা হয়। শুধু কামালদিয়া ও পৌরসভা এলাকায় ৪/৫ মাঠে পাট ও ধান ক্ষতিগ্রস্তের আওতায় পড়েছে। অন্যান্য ইউনিয়নে তেমন কোন প্রভাব পড়েনি বলে তিনি জানান।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর