গোলাপের সৌরভের জিনগত রহস্য উন্মোচন

হাওর বার্তা ডেস্কঃ কোনো কোনো গোলাপের সুগন্ধ অন্যান্য গোলাপের চেয়ে অনেক বেশি। বিজ্ঞানীরা এর কারণ জানার লক্ষ্যে গবেষণা চালিয়ে প্রথমবারের মত গোলাপের পূর্ণ জিনগত কাঠামো উন্মোচন করতে সমর্থ হয়েছেন।

এই রহস্য উন্মোচন করতে গিয়ে বিজ্ঞানীরা এমন কিছু পেয়েছেন যা বিস্ময় তৈরি করেছে। যেমন তারা দেখছেন আগে যা ধারণা করা হতো, গোলাপের জীন কাঠামোর সাথে স্ট্রবেরি ফলের কাঠামোর অনেক মিল রয়েছে। আন্তর্জাতিক বিজ্ঞানীদের যে দলটি এই গবেষণা করেছেন, তারা বলছেন আগামীতে নতুন রং এবং গন্ধ সমৃদ্ধ গোলাপ তৈরি করা যাবে।

ফ্রান্সের লিও শহরে এই গবেষণা প্রকল্পটিতে নেতৃত্ব দিয়েছেন মোহামেদ বেনদাহমানে। তিনি বলছেন, আট বছর ধরে গবেষণার পর তারা খুঁজে পেয়েছেন কোন জিন গোলাপের গন্ধ তৈরি করে, কোন জিন রং তৈরি করে এবং কোনটি ফুলের স্থায়িত্ব বাড়ায়।

ফ্রান্স, জার্মানি, চীন এবং ব্রিটেনের ৪০ জনের মত বিজ্ঞানী এই গবেষণায় যুক্ত ছিলেন। তাদের এই গবেষণায় এখন বোঝা যাবে কেন গোলাপের রং এবং গন্ধ এত ভিন্ন ভিন্ন হয়।

গোলাপের চাষিরা এখন আরো সুন্দর রং এবং মিষ্টি গন্ধের নতুন নতুন জাতের গোলাপ তৈরি করতে সমর্থ হবেন যেগুলোতে পোকা লাগবে না এবং ফুলদানিতে আরো বেশিদিন তাজা থাকবে। খবর: বিবিসি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর