,

13

ডায়বেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়সের উপকারিতা জেনে নিন

হাওর বার্তা ডেস্কঃ বর্তমানে ডায়াবেটিস রোগের ব্যাপক বিস্তার ঘটেছে। যদিও নিয়মতান্ত্রিক ভাবে জীবনযাপন করলে এ রোগ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ডায়বেটিসে আক্রান্তদের জন্য সুখবর হচ্ছে, বাজারে খুব সহজলভ্য সবজী হিসেব পরিচিত ঢেঁড়স ডায়বেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।

বিশেষজ্ঞদের মতে, ঢেঁড়শ টুকরা টুকরা করে কেটে সারা রাত ভিজিয়ে রেখে ওই পানি প্রতিদিন সকালে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

ঢেঁড়স গরমের সবজি হিসেবে পরিচিত হলেও আজকাল সারা বছরই এটি পাওয়া যায়। এটি পুষ্টি গুণে সমৃদ্ধ একটি সবজি। এতে অল্প পরিমানে ক্যালরি, কার্বোহাইড্রেট থাকে। এতে বিদ্যমান প্রোটিন ও আঁশ শরীরের জন্য দারুন উপকারী। এছাড়া এতে ভিটামিন সি, ই, কে , ক্যালসিয়াম এবং বিভিন্ন খনিজ থাকে।

১. ঢেঁড়সে প্রচুর পরিমানে আঁশ থাকায় এটি হজমের জন্য দারুন উপকারী। এছাড়া আঁশসমৃদ্ধ খাবার হওয়ায় এটি ডায়বেটিসের জন্যও দারুন কার্যকরী।

২. রক্তে জমাট বাঁধার অন্যতম কারণ ভিটামিন কের স্বল্পতা। ঢেঁড়স ভিটামিন কে’র অভাব পূরণ করতে সাহায্য করে। সেই সঙ্গে হাড়ের শক্তি বৃদ্ধি করে।

৩. অ্যাজমা রোগীদের চিকিৎসার জন্য নিয়মিত ঢেঁড়স খাওয়া উচিত।

৪. এটি কোষ্টকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৫. স্থুলতা, কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করে ঢেঁড়স।

৬. ডায়বেটিসের কারণে অনেক সময় কিডনি সংক্রান্ত জটিলতা দেখা দেয়। তাই নিয়মিত ঢেঁড়স খেলে ডায়বেটিস যেমন নিয়ন্ত্রণ করা যায় তেমনি এটি কিডনি রোগেরও ঝুঁকি কমায়।

৭. ঢেড়শে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই এটি ক্যান্সার, হৃদরোগ এবং অল্প বয়সে বুড়িয়ে যাওয়া রোধ করতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর