চুলের যত্নে ক্যাস্টর অয়েল

হাওর বার্তা ডেস্কঃ পুরুষ কিংবা নারী উভয়েরই পছন্দের বস্তু চুল। কারণ চুল সৌন্দর্যকে অনেকটাই বাড়িয়ে দেয়। তাই সবাই চায় তার চুলকে একটু আকর্ষণীয় করতে। আর চুলের যত্নে অনেকেই ব্যবহার করেন নানা প্রসাধনী। এর মধ্যে চুলের যত্নে ক্যাস্টর অয়েলের ব্যবহার বেশ পুরনো। ১৮টি ফ্যাটি অ্যাসিড রয়েছে এই তেলে। এই তেল নিয়মিত ব্যবহারে চুলের প্রায় সব ধরনের সমস্যারই সমাধান মিলবে। চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুলের বৃদ্ধিতেও সহায়ক এটি। এমনকি নতুন চুল গজাতেও সাহায্য করে। তবে কিছু ব্যবহার বিধি রয়েছে যেটি জানা থাকলে সব সুবিধাই পাওয়া যাবে এই তেলের।

জানা যাক ক্যাস্টর অয়েলের কয়েকটি হেয়ার প্যাক সম্পর্কে:

ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল:
অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। সামান্য গরম করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর গরম তোয়ালে দিয়ে চুল মুড়ে রাখুন। এক ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। পাশাপাশি বাড়বে চুলের বৃদ্ধি।

ক্যাস্টর অয়েল ও নারকেল তেল:
সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও নারকেল তেল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন। দুই ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সারারাত রেখে দিলে আরও ভালো ফল পাবেন। সপ্তাহে দুইবার এভাবে ব্যবহার করলে নতুন চুল গজাবে।

ক্যাস্টর অয়েল ও অ্যালোভেরা:
অ্যালোভেরার সঙ্গে মিশিয়ে নিন ক্যাস্টর অয়েল। দুই চা চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে আধা কাপ অ্যালোভেরা জেল মেশাবেন। এক চা চামচ তুলসি পাতার গুঁড়া ও চা চামচ মেথি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। পেস্টটি চুলের গোড়ায় লাগিয়ে শাওয়ার ক্যাপে ঢেকে নিন চুল। দুই থেকে তিন ঘণ্টা রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি খুশকি দূর করার পাশাপাশি চুল ঝলমলে করবে।

ক্যাস্টর অয়েল ও পেঁয়াজের রস:
দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে দুই টেবিল চামচ পেঁয়াজের রস মেশান। মিশ্রণটি চুলে আধা ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুলের বৃদ্ধি বাড়বে। পাশাপাশি বন্ধ হবে চুল পড়া।

রসুন ও ক্যাস্টর অয়েল:
দুই কোয়া রসুন ছেঁচে তিন টেবিল চামচ ক্যাস্টর অয়েলে ভিজিয়ে রাখুন ৪ দিন। তেলটুকু চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। দুই ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। চুল দ্রুত বাড়বে প্রতি সপ্তাহে ব্যবহার করলে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর