প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগ দিতে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আগামী ২৫ সেপ্টেম্বর অধিবেশন শুরু হবে। ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার পরবর্তী কর্মসূচি নিয়ে বক্তব্য রাখবেন।

২৮ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত চলবে সাধারণ বিতর্ক। এ পর্বে আগামী ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখবেন। তিনি বাংলায় বক্তৃতা দেবেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন ৬০ সদস্যের প্রতিনিধি দল। প্রতিনিধি দলে অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা, অর্থনৈতিক উপদেষ্টা, আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী রয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সংক্রান্ত উচ্চ পর্যায়ের সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে যৌথভাবে সভাপতিত্ব করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত হয়েছেন। ২৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আয়েজিত সন্ত্রাসবাদ বিরোধী বিশ্ব নেতৃবন্দের সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দেবেন । একই দিনে জাতিসংঘে বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ‘মুভিং ফ্রম এমডিজি টু এসডিজি: বাংলাদেশ এক্সপেরিয়েন্স অ্যান্ড এক্সপেকটেসন’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭ সেপ্টেম্বর চীনের প্রেসিডেন্ট শি চিংপিং এর আমন্ত্রণে ‘জেন্ডার ইক্যুায়ালিটি অ্যান্ড উইমেন্স এমপাওয়ারমেন্ট’ শীর্ষক বিশ্বনেতাদের সভায় অংশ নেবেন।

২৬ সেপ্টেম্বর স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন সংক্রান্ত সংলাপে বেলজিয়ামের সঙ্গে যৌথভাবে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ২৫ সেপ্টেম্বর কলাম্বিয়া ইউনিভার্সিটির ওয়ার্ল্ড লিডার্স ফোরামে ‘গালর্স লিড দ্যা ওয়ে’ বিষয়ে বক্তব্য দেবেন এবং একই দিনে যুক্তরাষ্ট্রের বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং, বিসিআইইউ এর সঙ্গে মত বিনিময় করবেন।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকেও অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী পহেলা অক্টোবর পর্যন্ত নিউইয়র্ক অবস্থান শেষে দেশের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর