গুগলের স্মার্ট ক্যামেরা নিজেই ফটোগ্রাফার

হাওর বার্তা ডেস্কঃ একের পর এক চমক সৃষ্টি করে চলেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আগেই মোবাইল ফোন, গাড়ি, ঘড়ি, টেলিভিশনসহ বিভিন্ন যন্ত্রকে স্মার্ট বানিয়েছে। এই প্রতিষ্ঠানের উদ্ভাবনের তালিকায় নতুন যুক্ত হয়েছে স্মার্ট ক্যামেরা। মাত্র দুই ইঞ্চি উচ্চতার এই ক্যামেরায় ছবি তুলতে গেলে আপনাকে হাত না লাগালেও চলবে।

ক্যামেরা নিজেই তুলে ফেলবে ছবি! সম্প্রতি গুগল উন্মুক্ত করেছে এই যন্ত্রটি। এটি দিয়ে গুপ্তচরবৃত্তি করা যাবে না। কারণ ক্যামেরাটি এতটাই স্মার্ট যে একে দিয়ে বেআইনি কোনো কাজ করানো যাবে না। আপনার সাথে থাকার সময় সে আপনার স্বজন, সন্তান কিংবা আদরের পোষা কুকুর কিংবা বিড়ালটিকেও চিনে ফেলবে।

আপনার পরিবারের সদস্যদের বাইরে এটি কেবল এমন কারো ছবি তুলবে যাকে আপনি চেনেন কিংবা যার ছবি তোলার অনুমতি আছে। ঘরের মধ্যে কিংবা বাড়ির উঠানে কিংবা মাঠে আপনার সন্তানরা যখন খেলা করবে তখন ক্যামেরাটিকে সেখানে কোথাও সেট করে দিন। এটি নিজেই তাদের খেলা করার বিভিন্ন মুহুর্তের দারুন দারুন ছবি তুলে ফেলবে।

মনে হতে পারে আন্দাজের উপর ভর করে কিছু শট নিলেই তো ছবি তোলা হয়ে যায়। এখানে স্মার্টনেসের কি আছে! কিন্তু গুগল ক্যামেরা আন্দাজে ছবি তোলে না। এর প্রতিটি ছবিই অর্থবহ। গতির কারণে কোনো ছবি ঘোলা হবে না। আর প্রতিটি ছবি হবে ওয়াইড অ্যাঙ্গেলের। তাই ছবিগুলো বড় পর্দায় দেখতে সুন্দর লাগবে।

আপনার ঘরের ভেতর সেট করা থাকলেও এটি কেবল মজাদার মুহুর্তগুলোর ছবি তুলবে। কারো ব্যক্তিগত মুহুর্তের দৃশ্যগুলো এড়িয়ে যাবে। এই ক্যামেরার ছবিগুলো মোবাইল ফোনে নেয়া যাবে এর জন্য তৈরী করা অ্যাপের মাধ্যমে।

ছবি তোলার ক্ষেত্রে এটি গুরুত্ব দেয় শিশু, পশুপাখি ও পোষা প্রাণী ও প্রাকৃতিক সৌন্দর্য্যকে। আপনার মুখের সুন্দর হাসি দেখলে সাথে সাথে মুখের ক্লোজ-আপ একটা ছবি তুলে ফেলবে। ভালো কোনো দৃশ্য তোলার সময় যদি সামনে কেউ দাঁড়িয়ে যায় তবে তাকে সরে যেতেও অনুরোধ করবে ২৪৯ ডলার দামের এই যন্ত্রটি। চাইলে একে সিসি ক্যামেরা হিসেবেও ব্যবহার করা যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর