ভৈরবে জাতীয় দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি দিবস উদযাপিত হয়েছে

হাওর বার্তা ডেস্কঃ ‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ এই বিষয়কে প্রতিপাদ্য করে র‌্যালি, মহড়া, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের মাধ্যমে কিশোরগঞ্জের ভৈরবে উদযাপিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। উপজেলা প্রশাসনের সহযোগিতায়, প্রকল্প বাস্তবায়ন অফিস এসব কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেন।

দিবসটি উপলক্ষে বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে প্রধান অতিথি, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ জাকির হোসেনের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ফিরে আসে। পরে ফায়ার সার্ভিসকর্মীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বিভিন্ন মহড়া। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ভৈরব নদী স্টেশনের ম্যানেজার রাজা মিয়ার নেতৃত্বে একদলকর্মী বিনা পানিতে আগুন নেভানো, ফোম ঢেলে আগুন নেভানোসহ বহুতল ভবনের আগুন নেভানোর মহড়া­ প্রদর্শন করেন।

পরে ভৈরব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম মৃধার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন দুর্যোগ মোকাবেলায় জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানান। এ সময় তিনি বলেন, কিছু দুর্যোগ থাকে মানুষের তৈরি। যা ইচ্ছে করলেই এড়ানো যায়। যেমন অগ্নিকান্ড। আর কিছু দুর্যোগ থাকে প্রকৃতির তৈরি। যা নিয়ন্ত্রণে মানুষের হাত থাকে না। তবে সচেতনায় ক্ষয়-ক্ষতি হ্রাস করা যায়। যেমন-ঝড়-তুষান, বন্যা-ভূমিকম্প ইত্যাদি। এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা শামীম আহমেদ, সহকারী শিক্ষা কর্মকর্তা নাদিরা বেগম, গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মোঃ গোলাম সারোয়ার গোলাপ, সাদেকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরকার সাফায়েত উল্লাহ প্রমূখ।

উপজেলা পরিষদ চত্বরের খোলামঞ্চে অনুষ্ঠিত আলোচনা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ক্ষুদে আকিঁয়েদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ‘ক’ বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করে পুরস্কার জিতে রিদিয়া রতন তাসপিয়া, দ্বিতীয় রাইসা রানা নূর, তৃতীয় হয় অনিরুদ্ধ ধর ঈশান।

‘খ’ বিভাগে প্রথম হয় অহনা, দ্বিতীয় হয় রামিসা রানা আর তৃতীয় হয় তানহা আক্তার। ‘গ’ বিভাগে প্রথম পুরস্কার লাভ করে সাব্বির রহমান, দ্বিতীয় হয় তাসরিফ এবং তৃতীয় হয় অরনি। এছাড়াও প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মধ্য থেকে ১০জনকে বিশেষ শান্তনা পুরস্কার প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর