কুড়িগ্রামের চরাঞ্চলে বাড়ছে ভুট্টার চাষ

হাওর বার্তা ডেস্কঃ ধান, গম, সরিষা, তিষি, পাট, আখ ইত্যাদি ফসল চাষের সঙ্গে এবার ভুট্টা চাষে কোমর বেঁধে মাঠে নেমেছে কুড়িগ্রামের নদীবেষ্টিত চরাঞ্চলের কৃষকেরা। অন্যান্য ফসল চাষের চেয়ে ভুট্টা চাষে পরিশ্রম ও কম খরচ লাগায় বন্যা পরবর্তী সময়ে এখানকার চরাঞ্চলের কৃষকরা ভুট্টা চাষাবাদে মাঠে নেমেছে। এর মধ্যে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার দুধকুমর ও ব্রহ্মপুত্র নদের তীরবর্তী চরাঞ্চল কালীগঞ্জ, কচাকাটা, নুনখাওয়া, নারায়নপুর, চর বেরুবাড়ি, ফুলবাড়ী উপজেলার ধরলা নদীবেষ্টিত শিমুলবাড়ী, নাওডাঙ্গা, বড়ভিটা, ভাঙ্গামোড় ইউনিয়নের চরাঞ্চলে ও রৌমারী উপজেলার ব্রহ্মপুত্র নদবেষ্টিত চরাঞ্চলগুলোতে ভুট্টা চাষ শুরু হয়েছে ব্যাপক হারে।

মিরাকেল, ডন, টাইগার, সুপার শাইনসহ বিভিন্ন জাতের ভুট্টার বীজ বপন করে কৃষকরা চরাঞ্চলকে করেছেন সবুজে সমারোহ। ভালো ফলন হওয়ায় এখানকার কৃষকের মুখে দেখা যাচ্ছে হাসির ঝিলিক। কৃষকের মনে আশা জেগেছে তারা এবার বিঘাপ্রতি কমপক্ষে ৩০ মণের মতো ভুট্টা পেতে পারেন।

ভুট্টা থেকে মাছ, মুরগীর খাবার, মানুষের খাদ্য হিসেবে খই, রুটি, বিস্কুট তৈরি, গো-খাদ্য তৈরি ও ভুট্টার গাছ-মোচা জ্বালানি হিসেবে ব্যবহার হওয়ায় দিন দিন ভুট্টার চাহিদা বাড়ছে। এতে করে ভুট্টার মূল্য বৃদ্ধি পাওয়ায় ভুট্টা চাষ অনেকটা জনপ্রিয় হচ্ছে।

Related image

এখানে প্রতিমণ ভুট্টার মূল্য ৭ হাজার ৫০০ থেকে ৮ হাজার টাকায় বিক্রি হওয়ায় কৃষক ভুট্টা চাষে লাভের মুখ দেখছেন। নামার চরাঞ্চলের জাহের আলী, কালার চরাঞ্চলের আইনুল হক, চরাঞ্চল যতীন্দ্র নারায়নের তারা বাবু, আব্দুল খালেক, অনোয়ার হোসেনসহ চরাঞ্চলের অনেক কৃষক হাওর বার্তাকে জানান, ভুট্টা চরাঞ্চলের এখন একটি অর্থকরী ফসল। আখ চাষের পরিবর্তে চরাঞ্চলে এখন ভুট্টার চাষ বাড়ছে।

তারা চরাঞ্চলের অন্যান্য ফসলের সাথে ভুট্টা চাষের উপর ঝুঁকছেন। ভুট্টা চাষে লাভ বেশি হওয়ায় তারা নিজেদের পৈতৃক জমিসহ অন্যের কাছ থেকে জমি বর্গা নিয়ে ভুট্টা চাষ করে তা বাজারে ন্যায্যমূল্যে বিক্রি করে পয়সা উপার্জন করছেন বলে জানান।

এ ব্যাপারে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিমল কুমার দে পরিবর্তন ডটকমকে জানান, কুড়িগ্রামের নয়টি উপজেলায় এবার ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ৭ হাজার ৭৩৫ হেক্টর জমি ধরা হলেও এখানে লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে ৮ হাজার ৩৯২ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

তিনি বলেন, ভুট্টা চাষে ৪ মাসের মধ্যে ফলন আশানুরুপ ও দাম ভালো হওয়ায় এখানকার কৃষকরা ভুট্টা চাষের উপর ঝুঁকছেন। ফলে এখানে ভুট্টা চাষ বাড়ছে। এবার জেলার নয়টি উপজেলার মধ্যে রৌমারী ও ফুলবাড়ী উপজেলার চরাঞ্চলসহ সর্বত্রে ভুট্টা চাষ বেশি হচ্ছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর