হাওরের ফসল রক্ষার বেড়িবাঁধ নির্মাণে দুর্নীতি কৃষকদের বিক্ষোভ মিছিল

হাওর বার্তা ডেস্কঃ চলতি মৌসুমে নির্ধারিত সময়ে সুনামগঞ্জের বোরো ফসলী হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় ও বাঁধ নির্মাণে দুর্নীতি, অনিয়ম লুপাটের প্রতিবাদে জেলার তাহিরপুরের হাওর পাড়ের কৃষকরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

তাহিরপুরের লেদারবন্দ হাওরে গত বুধবার দুপুরে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশে হাওরপাড়ের সংক্ষুদ্ধ কৃষকরা সমবেত হয়েছিলেন।

বিক্ষোভ মিছিল শেষে সংস্থার সভাপতি কাসমির রেজা’র সভাপতিত্বে সমাবেশে কৃষকরা বক্তব্য প্রদানকালে অভিযোগ করে বলেন, তাহিরপুরসহ জেলার অন্যান্য উপজেলার হাওরগুলোতে চলতি মৌসুমে ফসল রক্ষার নামে ফাঁও প্রকল্প দিয়ে অতিরিক্ত বরাদ্দ প্রাপ্তির পরও পিআইসিরা ফের পাউবোর দুর্নীতিবাজদের সাথে আতাত করে ফ্রেব্রয়ারীর ২৮ তারিখ শেষ হয়ে গেলে বরাদ্দের টাকা আত্মসাৎ করার জন্যই বাঁধের নির্মঅন কাজ সম্পন্ন না করে সময়ক্ষেপন করছে।

সভায় বক্তারা বলেন, গত মৌসুমে লেদারবন্দ হাওরে পানি উন্নয়ন বোর্ড প্রকল্প গ্রহন করে বাঁধ নির্মাণ করেছিলো তা ঠিকেনি কিন্তু এ মৌসুমে এ হাওরে বাঁধ নির্মাণে কোন প্রকল্প গ্রহণ না করায় হাওরটি অরক্ষিত রয়ে গেছে। তাই লেদারবন্দ সহ জেলার সকল হাওরের বাঁধের কাজ দ্রুত সপ্ন না করার দাবি তুলে কৃষকরা।

সমাবেশে বক্তারা আরো বলেন, নির্ধারিত সময়ে হাওর রক্ষা বাঁধের মাত্র ৪০ থেকে ৪৫ ভাগ কাজ শেষ হয়েছে। ৯৮ ভাগ বাঁধেই কাজ অসম্পূর্ণ রয়েছে। এখনো বেশ কিছু বাঁধে কাজ শুরুই হয়নি। যেসব বাঁধে কাজ হচ্ছে এর প্রায় সবগুলোতেই নিয়ম অমান্য করে নির্মাণাধীন বাঁধের ৫০ মিটারের কম দুরত্ব থেকে মাটি এনে বাঁধ নির্মাণ করা হচ্ছে। এমনকি সঠিকভাবে কম্পেকশন করে মাট বসানোও হচ্ছে না। এতে বাঁধ দুর্বল হচ্ছে।

পিআইসি ও পাউবোসহ বাঁধ নির্মাণে জড়িতদের অবহেলা ও অনিয়মের কারনেই বাঁধ নির্মাণে এসব দুর্নীতি অনিয়ম হচ্ছে বলে কৃষকরা অভিযোগ তুলে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে বাঁধ নির্মাণ কাজ শেষ করা না হলে জেলার প্রতিটি উপজেলার প্রতিটি হাওর পাড়ড়ের কৃষকদের সাথে নিয়ে বৃহত্তর কর্মসূচি দেয়া হবে।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু’, উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আছিয়া আফিন্দি, সাবেক ইউপি চেয়ারম্যান সবুজ আলম, ইউপি সদস্য আব্দুল মনাফ, সাবেক ইউপি সদস্য আব্দুল মন্নান ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আফসর সর্দার, শিক্ষক হুসাইন আহমদ তৌফিক, আব্দুল গণি, মাহফুজ আহমদ, কৃষক আলী নেওয়াজ, নবী হুসেন, হাজি নূর মিয়া, জসিম উদ্দিন প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর